সময়ের জনমাধ্যম

রাবিতে দ্বিতীয় দিনে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ‘এ’ ইউনিটের প্রথম শিফটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। মঙ্গলবার (৩০ মে) সকাল ৯টা থেকে শুরু হয় ঘন্টাব্যাপী  এই পরীক্ষা। এই ইউনিটে কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ভর্তিচ্ছুরা পরীক্ষায় অং নেন।

বিশ্ববিদ্যালয়ের একটি ইনস্টিটিউট এবং ২৭টি বিভাগের আওতাভুক্ত এই ইউনিটে চূড়ান্ত আবেদনকৃত মোট ৭২ হাজার ৬৫ জন শিক্ষার্থীর মধ্যে প্রথম শিফটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ১০০০১-২৮০১৭ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীরা।

এছাড়া এই ইউনিটের দ্বিতীয় শিফটে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৩০০০১-৪৬০১৬ রোল, তৃতীয় শিফট দুপুর ১টা থেকে ২টা পর্যন্ত ৫০০০১-৬৮০১৬ রোল ও চতুর্থ শিফট বেলা সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ৭০০০১-৮৮০১৬ রোলের শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে অংশগ্রহণ করবেন ৩০ হাজার ৬৭৫ জন শিক্ষার্থী। এর আগে গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়টিতে বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়।

এবার কোটাসহ ৪ হাজার ৪৬৭ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় বসবেন তিন ইউনিটের মোট ১ লাখ ৭৮ হাজার ৫৯১ জন শিক্ষার্থী। এরমধ্যে পুরুষ আবেদনকারীর সংখ্যা ১ লক্ষ ৮৩৮ টি এবং নারী আবেদনকারীর সংখ্যা ৭৭ হাজার ৭৫৩ টি। এবার একক আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৫৫ হাজার ৮১৬ টি। ৮০টি বহুনির্বাচনী প্রশ্নে ১০০ নম্বরের এই ভর্তি পরীক্ষা এক ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত হবে। এতে চারটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে।