সময়ের জনমাধ্যম

রাজশাহীতে হচ্ছে সিআরপি’র সেবাকেন্দ্র, জমিদান করেছেন মেয়র

রাজশাহীর কাটাখালী পৌর এলাকার কাপাসিয়ায় সিআরপি‘র আঞ্চলিক পুনর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে। রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পরিবারের পক্ষ থেকে দান করা ১৫ বিঘা জমিতে পুনর্বাসন কেন্দ্রটি প্রতিষ্ঠিত হবে। এর নাম হবে ‘সিআরপি-রাজশাহী শহীদ এএইচএম কামারুজ্জামান ও জাহানারা জামান সেন্টার।’

রাজশহীতে পুনর্বাসন কেন্দ্র গড়ে তুলতে কাপাসিয়ায় মূল সড়ক সংলগ্ন ১৫ বিঘা জমি সিআরপিকে দান করেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও তার পরিবার। ২০২২ সালের ছয় ফেব্রুয়ারি সিআরপি প্রতিষ্ঠাতা ভ্যালেরি টেইলর এর সঙ্গে চুক্তি ও জমিদান কার্যক্রম সম্পন্ন করেন রাসিক মেয়র।

বৃহস্পতিবার সকাল ১১টায় এ বিষয়ক পরিচিতি সভায় এসব তথ্য জানান মেয়র লিটন। তিনি বলেন, ‘মানুষের কল্যাণে আমার পিতা শহীদ এএইচএম কামারুজ্জামান ও মাতা জাহানারা জামানের নামে একটি সেবামূলক প্রতিষ্ঠান গড়ার ইচ্ছে ছিল। রাজশাহীতে সিআরপি‘র আঞ্চলিক পুনর্বাসন কেন্দ্র প্রতিষ্ঠার মাধ্যমে সেই লক্ষ্য পূরণ হচ্ছে। এখান থেকে রাজশাহী অঞ্চলের হাজারো অসহায় মানুষ সেবা নিতে পারবেন।’

মেয়র আরও বলেন, এই পুনর্বাসন কেন্দ্র শুধু চিকিৎসা নয়, শিক্ষা ও কর্মসংস্থানের ক্ষেত্রের গুরত্বপূর্ণ ভুমিকা পালন করবে। এছাড়াও এটি পিছিয়ে পড়া কাটাখালী ও কাপাসিয়া এলাকার উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।

সভায় সম্মানিত অতিথি ছিলেন সিআরপি‘র প্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী ভ্যালরি টেইলর। সিআরপিকে মূল্যবান পাঁচ একর জমিদানের মহৎ উদ্যোগ নেওয়ার জন্য মেয়র ও তার পরিবারকে সিআরপি‘র পক্ষ থেকে কৃতজ্ঞতা জানান তিনি।

ভ্যালরি আরও বলেন, সিআরপি রাজশাহী সেন্টারে কৃত্রিম অঙ্গ তৈরি ও সংযোজন, অর্থোপেডিক সু টেকনোলজি, হুইলচেয়ার ও অন্যান্য সহায়ক সামগ্রী তৈরি করা হবে। এটি প্রতিষ্ঠার কারণে সাভারে সদর দপ্তরের উপর চাপ কমবে।

টিআরপি’র চেয়ারম্যান মুহাম্মদ সাইদুর রহমানের সভাপতিত্বে মেয়রপত্নী সমাজসেবী শাহীন আকতার রেণী ও মেয়রকন্যা ডা. আনিকা ফারিহা জামান অর্ণা ও সিআরপি‘র বিএইচপিআই এর প্রিন্সিপাল ডা. মোঃ ওমর আলী সরকার সভায় বক্তব্য দেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিআরপি‘র সদস্য মুশতাক আহমেদ, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি রশিদুল হাসান, আরএমপি‘র অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ বিজয় বসাক, স্থানীয় সরকার বিভাগের পরিচালক এনামুল হক, উপ-পরিচালক শাহানা আখতার জাহানসহ বিশিষ্টজনেরা।

এখানে অবকাঠামো সুবিধার মধ্যে থাকবে মেরুরজ্জুতে আঘাতপ্রাপ্ত, অটিজম, সেরিব্রাল পালসি ও স্ট্রোক করা রোগীদের জন্য পুনবার্সন সেবাদান কেন্দ্র, ভর্তিকৃত রোগীদের আবাসন সুবিধা, শিক্ষা প্রতিষ্ঠান, চিকিৎসকদের জন্য আবাসন সুবিধা ও শিক্ষার্থীদের জন্য হোস্টেল সুবিধা।

রাজশাহী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধীনে এক বছরের ইন্টার্নশিপসহ চার বছর মেয়াদী বিএসসি ইন ফিজিওথেরাপি, বিএসসি ইন অকুপেশনাল থেরাপি, বিএসসি ইন স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপি বিষয়ে কোর্স করতে পারবেন শিক্ষার্থীরা।

কেন্দ্রটি প্রতিষ্ঠিত হলে এখান থেকে প্রতি বছর এ অঞ্চলের ১২ হাজার রোগী প্রয়োজনীয় চিকিৎসা ও পুনর্বাসন সেবা নিতে পারবে।

সিআরপি একটি অলাভজনক বেসরকারি প্রতিষ্ঠান। যা ট্রাস্ট ফর দি রিহ্যাবিলিটেশন অফ দি প্যারালাইজড (টিআরপি) এর একটি বিশেষ প্রকল্প। সৃষ্টির সেবাই স্রষ্টার সেবা এই স্লোগান নিয়ে ১৯৭৯ সালে ব্রিটিশ ফিজিওথেরাপিস্ট ড. ভলেরি এ টেইলর মাত্র চারজন রোগী নিয়ে ঢাকায় পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) প্রতিষ্ঠা করেন। এরই ধারবাহিকতায় সারাদেশে সিআরপির মোট ১১টি উপকেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে।