সময়ের জনমাধ্যম

রাজশাহীতে সাংবাদিকের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন

দেশ টেলিভিশনের রাজশাহী ব্যুরো প্রধান কাজী শাহেদের বিরুদ্ধে সাইবার আদালতে মামলার প্রতিবাদে মানববন্ধন করেছেন রাজশাহীর সাংবাদিক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।  রোববার সকালে নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, উন্নয়নকর্মী আরিফ ইথার, সিনিয়র সাংবাদিক আনিসুজ্জামান, শিবলী নোমানসহ আরও অনেকে।

মানববন্ধনে বক্তারা বলেন, টেলিভিশনে প্রচারিত কোনো সংবাদে টিভি রিপোর্টারের নিজস্ব কোনো বক্তব্য প্রচারের সুযোগ থাকে না। কিন্তু এই প্রক্রিয়ার বাইরে গিয়ে গণমাধ্যম কর্মীদের জন্য বিতর্কিত সাইবার নিরাপত্তা আইনের ২৯/৩১/৩৫ ধারায় মামলা দায়ের প্রকৃত আইনের অপব্যবহার, যা না করার ব্যাপারে সরকারের সুস্পষ্ট অঙ্গীকার আছে। দেশের গণমাধ্যমকর্মীরা দীর্ঘদিন ধরে সাইবার নিরাপত্তা আইন নিয়ে আপত্তি জানিয়ে আসছেন। অবিলম্বে সাইবার আদালতের এই মামলা প্রত্যাহারের দাবি জানান বক্তারা। অন্যথায় কঠোর কর্মসূচি দেয়ার হুঁশিয়ারি দেন তারা।

মানববন্ধনে সাংবাদিকরা বলেন, ক্ষমতার অপব্যবহার করে রাসিকের ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তৌহিদুল হক সুমন এ আইন দিয়ে একজন সিনিয়র সাংবাদিকের কণ্ঠরোধ করতে চাইছেন। কিন্তু কোনো আইন দিয়ে সংবাদকর্মীদের কণ্ঠরোধ করা যাবে না। 

জমি দখলে ব্যর্থ হয়ে অবসরপ্রাপ্ত এক পুলিশ কর্মকর্তাকে হয়রানির অভিযোগে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের ব্যবসায়ীক অংশীদার শামসুজ্জামান আওয়াল ও কাউন্সিলর তৌহিদুল হক সুমনের নামে সংবাদ প্রকাশের জেরে এ মামলা করেন কাউন্সিলর সুমন।

মামলার এজাহারে বলা হয়, গত ৬ মে দেশ টিভিতে সাংবাদিক কাজী শাহেদের একটি সংবাদ প্রচার হয়। কাজী শাহেদ ও শামসুল আরেফিন মিলে মিথ্যা ও মানহানিকর তথ্য দিয়ে সংবাদটি তৈরি করেছেন। এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার আদালতে অভিযোগ করা হয়।