সময়ের জনমাধ্যম

যে প্রমোদতরী টাইটানিকের চেয়ে পাঁচগুণ বড়!

মহামারির কারণে প্রমোদতরী শিল্প বেশ ক্ষতিগ্রস্ত হয়। এই শিল্প আবার কখনো ঘুরে দাঁড়াতে পারবে কি না, তা নিয়ে যথেষ্ট শঙ্কা ছিল। তবে সেই শঙ্কাকে উড়িয়ে বিলাসবহুল প্রমোদতরীতে আবারও বেড়েছে বুকিংয়ের সংখ্যা। ভ্রমণপিয়াসীরা ফিরে আসছেন আগের মতো করে। আর পরিস্থিতি বদলানোর এই সুক্ষণে, বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী সাগরে ভাসানোর প্রস্তুতি নিচ্ছে ফিনল্যান্ড।

গতকাল বুধবার আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, উত্তর ইউরোপীয় দেশ ফিনল্যান্ডের দক্ষিণপশ্চিম উপকূলে তুরকু শিপইয়ার্ডে বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী সাগরে ভাসানোর প্রস্তুতি শেষ পর্যায়ে আছে।

এতে আরও বলা হয়, রয়েল ক্যারিবিয়ানের নতুন প্রমোদতরী ‘আইকন অব দ্য সিস’র কাজ শেষের দিকে। আগামী জানুয়ারিতে এর প্রথম যাত্রা শুরু হবে। জাহাজ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মেয়ের তুরকুর প্রধান নির্বাহী টিম মেয়ের সংবাদ সংস্থাটিকে বলেন, ‘আমরা যতদূর জানি, এখন পর্যন্ত এটিই বিশ্বের সবচেয়ে বড় প্রমোদতরী।’ টিম মেয়ের আরও বলেন, ‘করোনার নিষেধাজ্ঞা তুলে নেওয়া ও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর এই শিল্প বেশ জোরালোভাবে ঘুরে দাঁড়িয়েছে।’

এএফপির সেই প্রতিবেদন অনুসারে, বিশালত্বের কারণে এটি দেখে যতটা না প্রমোদতরী মনে হতে পারে তার চেয়ে বরং একটি গ্রাম মনে হওয়াটাই স্বাভাবিক। ২০তলা আয়তনের এই জাহাজে প্রায় ১০ হাজার মানুষ থাকতে পারবেন। এতে বেশ কয়েকটি ওয়াটারপার্ক থাকছে। আরও থাকছে সাতটি সুইমিং পুল, একটি পার্ক, শপিং সেন্টার ও আইস স্কেটিংয়ের ব্যবস্থা। ২০২১ সালে প্রমোদতরীটি তৈরির কাজ শুরুর পর গত জুনে প্রথম পরীক্ষামূলকভাবে সাগরে নামানো হয়।

প্রায় ২ লাখ ৫০ হাজার ৮০০ টন ওজনের এই জাহাজটি আয়তনের দিক থেকে প্রবাদপ্রতীম টাইটানিকের চেয়ে ৫ গুণ বড়।