সময়ের জনমাধ্যম

যুক্তরাষ্ট্রে মোদি, মানবাধিকার প্রসঙ্গে জানতে চেয়ে কংগ্রেসের চিঠি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে ৩ দিনের রাষ্ট্রীয় সফরে ওয়াশিংটন যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ নরেন্দ্র মোদি নিউইয়র্ক পৌঁছবেন। পরদিন হোয়াইট হাউসে তাকে অভ্যর্থনা জানাবেন প্রেসিডেন্ট বাইডেন। বার্তা সংস্থা রয়টার্স জানায়, দক্ষিণ এশিয়ার ভূ-রাজনীতি ও চীনের ক্রমাগত প্রভাব বিস্তারের মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে বৈঠক করবেন দুই দেশের সরকার প্রধান। যা ভারত-যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

মোদির এই সফরে ভারতের মানবাধিকার বিষয় নিয়ে কথা বলার আহ্বান জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি পাঠিয়েছেন দেশটির ৭৫ জন আইনপ্রণেতা। ‘কংগ্রেস অব দ্য ইউনাইটেড স্টেটস’–এর প্যাডে সিনেটর ক্রিস ভ্যান হোলেন ও হাউজ অব রিপ্রেজেন্টিটিভের সদস্য প্রমিলা জয়পালের নেতৃত্বে বাইডেনকে এই চিঠি পাঠানো হয়। চিঠিতে সই করেছেন উচ্চকক্ষ সিনেটের ১৮ সদস্য ও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ৫৭ সদস্য। স্বাক্ষরকারী সকলেই মার্কিন কংগ্রেসের সিনেট ও হাউস অব রিপ্রেজেন্টেটিভসের সদস্য এবং ডেমোক্রেট পার্টির নেতা। সেখানে ভারতের গণতন্ত্র, মানবাধিকার লঙ্ঘন, ধর্মীয় অসহিষ্ণুতা ও সংবাদপত্রের স্বাধীনতা লঙ্ঘনের মত গুরুত্বপূর্ণ বিষয়ে মোদিকে প্রশ্ন করতে বাইডেনকে অনুরোধ জানানো হয়।

চিঠিতে বলা হয়, ‘উভয় দেশের মধ্যে সফল, শক্তিশালী এবং দীর্ঘমেয়াদী সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ এই বিষয়গুলোর সম্পূর্ণ পরিসর নিয়ে আলোচনা করবেন।’ এক্ষেত্রে গত মার্চে প্রকাশিত মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় মানবাধিকার বিষয়ক বার্ষিক প্রতিবেদনে ভারতে ‘উল্লেখযোগ্য মানবাধিকার ইস্যু’ এবং ক্ষমতার অপব্যবহারের প্রতিবেদনের কথা উল্লেখ করেন কংগ্রেস সদস্যরা।

চিঠিতে কংগ্রেসের দুই কক্ষের সদস্যরা বলেছেন, অর্থনৈতিক, বাণিজ্যিক, প্রতিরক্ষা, ভূকৌশলগত সম্পর্কের পাশাপাশি দুই দেশের মানুষের সঙ্গে যোগাযোগ বৃদ্ধির ক্ষেত্রে যে সহযোগিতা চলছে, তাতে তাঁদের পূর্ণ সমর্থন রয়েছে। তবে বন্ধুর সঙ্গে বন্ধুর কথাবার্তা খোলামেলা, ভণিতাহীন ও স্পষ্ট হওয়া উচিত।

তিন দিনের এই সফরে হোয়াইট হাউসে রাষ্ট্রীয় নৈশভোজ ও বাইডেনের পরিবারের সঙ্গে ব্যক্তিগত নৈশভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদি। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গেও মধ্যাহ্নভোজে অংশ নেবেন তিনি। জাতিসংঘ সদরদপ্তরে ‘ইন্টারন্যাশনাল ইয়োগা ডে’র অনুষ্ঠানেও যোগ দেবেন মোদি।