সময়ের জনমাধ্যম

মেক্সিকোতে মানুষের দেহাবশেষের ৪৫টি ব্যাগ উদ্ধার

মেক্সিকোর পশ্চিমাঞ্চলের অঙ্গরাজ্য জালিসকোর একটি গিরিখাতে মানুষের দেহাবশেষভর্তি ৪৫টি ব্যাগ উদ্ধার করা হয়েছে। দেশটির কর্তৃপক্ষ বৃহস্পতিবার জানিয়েছে, গত সপ্তাহে নিখোঁজ হওয়া সাতজন ব্যক্তির খোঁজ করতে গিয়ে দেহাবশেষের এসব ব্যাগের সন্ধানে মিলে।

গত মঙ্গলবার শিল্পকেন্দ্র গুয়াদালাজারার শহরতলি জাপোপানে একটি ৪০ মিটার গভীর গিরিখাতের নিচ থেকে মানুষের দেহাবশেষ ভর্তি এসব ব্যাগ উদ্ধার হয়েছে।

মেক্সিকোর সরকারি কৌঁসুলির কার্যালয় থেকে বিবৃতিতে বলা হয়েছে, ‘৪৫টি ব্যাগের ভেতর যেসব মানুষের দেহাবশেষ পাওয়া গেছে তার মধ্যে নারী ও পুরুষ রয়েছে।’

গত ২০ মে থেকে দুই নারীসহ সাতজন নিখোঁজ ব্যক্তির সন্ধান পেতে অভিযান শুরু করে দেশটির কর্তৃপক্ষ। নিখোঁজ হওয়ার পর ওই সব ব্যক্তির তথ্য আলাদা আলাদা দিনে কর্তৃপক্ষকে জানানো হয়। তবে তদন্তকারীরা বলছেন, তারা সবাই একই কল সেন্টারে কাজ করতেন।
যে এলাকা থেকে দেহাবশেষগুলো উদ্ধার হয়েছে, সেই একই জায়গায় কল সেন্টারটির অবস্থান।

ফরেনসিক বিশেষজ্ঞরা এখন নিহত মানুষের সংখ্যা কত এবং তাদের পরিচয় কী, তা শনাক্ত করতে কাজ করবেন। প্রাথমিক তদন্তে ধারণা করা হচ্ছে, কল সেন্টারটি অবৈধ কর্মকাণ্ডে জড়িত ছিল।
নিখোঁজ ব্যক্তিদের স্বজনেরা বলছেন, কর্তৃপক্ষ ভুক্তভোগীদের অপরাধী হিসেবে প্রতিষ্ঠিত করতে চাইছে। এমন কিছু হলে সঠিক তদন্ত বাধাগ্রস্থ হবে বলে অভিযোগ তাদের।

সাম্প্রতিক বছরগুলোতে জালিসকোর বিভিন্ন এলাকায় ব্যাগের ভেতর কিংবা অস্থায়ী কবর থেকে মানুষের দেহাবশেষ উদ্ধার হতে দেখা গেছে। ২০২১ সালেও জালিসকোর টোনালা পৌরসভায় ৭০টি ব্যাগের ভেতর থেকে ১১জন ব্যক্তির দেহাবশেষ উদ্ধার করা হয়েছিল।

এর আগে ২০১৯ সালে জাপোপান এলাকায় ১১৯টি ব্যাগের ভেতর থেকে ২৯ জনের দেহাবশেষ উদ্ধার হয়।