সময়ের জনমাধ্যম

মুক্তিযুদ্ধে নারী নির্যাতন ছিল পরিকল্পিত: ঢাবি অধ্যাপক

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের আয়োজনে মহান বিজয় দিবস উপলক্ষে ‘মুক্তিযুদ্ধের অনুচ্চারিত অধ্যায়: বীরাঙ্গনা প্রসঙ্গ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত সভায় ইতিহাস বিভাগের চেয়ারপার্সন মোছা: সানজীদা পারভীন সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব। বিশেষ অতিথি ছিলেন বীরাঙ্গনা ও মুক্তিযোদ্ধা কানন গোমেজ, বিশ্ববিদ্যালয়ের মানবিক অনুষদের ডিন মোহম্মদ আশিকুজ্জামান ভূঁইয়া ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা।

আলোচনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। এসময় তিনি বলেন, মুক্তিযুদ্ধে নারী নির্যাতন ছিল পরিকল্পিত। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বীরাঙ্গনাদের অবদান অনস্বীকার্য। তিনি সরকারের কাছে দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা বীরাঙ্গনাদের খুঁজে বের করে তাদের যথাযথ সম্মান ও সামাজিক মর্যাদা প্রদানের আহ্বান জানান।

প্রধান অতিথি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব বলেন, বাংলাদেশ বিনির্মাণে আমাদের মা-বোনদের ত্যাগের ইতিহাস সম্পর্কে ভবিষ্যৎ প্রজন্মকে জানাতে হবে। দেশকে উচ্চস্থানে নিয়ে যেতে দেশের বীরাঙ্গনা মুক্তিযোদ্ধাদের সম্মান দিতে হবে। তিনি আরও বলেন, দেশের কাঠামো শক্তভাবে গড়ে তুলতে হলে ভবিষ্যৎ প্রজন্মকে ইতিহাস চর্চা করতে হবে।

বিশেষ অতিথি বীরাঙ্গনা ও মুক্তিযোদ্ধা কানন গোমেজ তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আমরা যে পতাকা উড়িয়ে যাচ্ছি, আমরা যদি মরে যাই তোমরা এ পতাকা উড়িয়ে রাখবে।