সময়ের জনমাধ্যম

মাদারীপুরে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির কমিটি ঘোষণা

মাদারীপুরে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির জেলা কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে শনিবার সন্ধ্যায় শহরের শেখ হাসিনা সড়কে সার্বিক ফুড ভিলেজ প্রাঙ্গণে ‘পুষ্টিকর ও নিরাপদ খাদ্যে রেস্তোরাঁর ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক শিমুল কুমার সাহা।

অনুষ্ঠানের সভাপতি কে. এম হাবিবুর রহমান তার স্বাগত বক্তব্যে রেস্তোরা মালিকদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত না করে কীভাবে সমস্যা সমাধান করা যায় সে বিষয়ে প্রশাসনের সহযোগিতা কামনা করেন।

সিভিল সার্জনের প্রতিনিধি ডা. ইকরাম হোসেন বলেন, বিভিন্ন সময় মানুষের স্বার্থ রক্ষা করার জন্য আমরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করি। কিন্তু আজকের বিষয়ে রেস্তোরাঁ মালিকরা যদি চিন্তা করেন তাহলে আমাদের আর সেটি করতে হবে না।

সভায় বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব ইমরান হাসান বলেন, সারাদেশে অনিবন্ধিত রেস্তোরাঁর সংখ্যা ৪ লাখ, নিবন্ধিত রেস্তোরোঁ ৬০ হাজার। কর্মচারীর সংখ্যা ৩০ লাখ, এর সাথে জড়িত রয়েছে ২ কোটি সাধারণ মানুষ। রেস্তোরাঁ ব্যবসাকে সরকার সম্প্রতি শিল্প হিসেবে গেজেট প্রকাশ করেছে। কিন্তু এখানে নেই দক্ষ শ্রমিক, অশিক্ষিত লোকজন এখানে কাজ করে। মানুষের নিরাপদ খাবার প্রাপ্তি নিশ্চিত করতে দরকার দক্ষ জনবল। এজন্য শিক্ষা প্রতিষ্ঠানেও এ বিষয়ে পড়াশোনা করার সুযোগ রাখা দরকার বলেও মন্তব্য করেন তিনি।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট ওবায়দুর রহমান খান, রেস্তোরাঁ মালিক সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি ওসমান গনি, সহকারী পুলিশ সুপার সদর সার্কেল আলাউল হাসান, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি হাফিজুর রহমান খান, মৈত্রী মিডিয়ার সভাপতি মাহবুবর রহমান বাদল, সাংবাদিক কল্যাণ সমিতির সভাপতি গোলাম মাওলা আকন্দ, সরকারি কর্মকর্তা, রেস্তোরাঁ ব্যবসায়ী, সঙ্গীত শিল্পী, সাংবাদিকসহ অনেকেই।

অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুলেল শুভেচছা এবং নবগঠিত কমিটির সকলকে সম্মাননা স্মারক দেয়া হয়। এতে আগামী ২ বছরের জন্য ২ জন উপদেষ্টা ও ১৭ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়। অনুষ্ঠান শেষ পর্বে ছিল নৈশভোজ ও মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা।