সময়ের জনমাধ্যম

মাইকে উপাচার্যের ভাইরাল অডিও বাজিয়ে ইবিতে বিক্ষোভ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালামের পদত্যাগের দাবিতে অস্থায়ী চাকরিজীবী পরিষদ ও সাবেক ছাত্রলীগের নেতাকর্মীরা বিক্ষোভ করেছে। বুধবার (২২ ফেব্রুয়ারি) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রসাশনিক ভবনের দ্বিতীয় তলায় তৃতীয় দিনের মতো উপাচার্যের কার্যালয় অবস্থান করে উপাচার্য বিরোধী বিভিন্ন স্লোগান দেয় বিক্ষোভকারীরা। তারা প্রসাশনিক ভবনের সামনে মাইকে উপাচার্যের কন্ঠ সদৃশ নিয়োগ বাণিজ্যে সংক্রান্ত ফাঁস হওয়া অডিওটি বাজিয়েছে।

অস্থায়ী চাকরিজীবী পরিষদের সভাপতি টিটো মিজান এবং সাধারণ সম্পাদক রাসেল জোয়ার্দ্দারের নেতৃত্বে উপাচার্যের পদত্যাগের দাবিতে এই আন্দোলন চলমান রয়েছে। এরমধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ আজাদ তাদেরকে আলোচনায় বসার আহ্বান জানালেও আন্দোলনকারীরা সে প্রস্তাবে সাড়া দেয়নি।

অস্থায়ী চাকরিজীবী পরিষদের সাধারণ সম্পাদক রাসেল জোয়ার্দ্দার বলেন, আমরা প্রক্টর স্যারের নেতৃত্বে আলোচনায় বসতে চাই। উপাচার্যের দুর্নীতি এখন প্রকাশ্যে এসেছে এবং তিনি নিজেও বলেছেন অডিওগুলোও তারই। তাই যেকোনও একটা সিদ্ধান্ত না আসা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ঘটনাস্থলে গিয়ে বলেন, প্রকাশিত অডিওগুলো অভিযোগ প্রমাণিত না হওয়া পর্যন্ত এ কর্মকাণ্ড চালানোর কোনও অধিকার নেই। আমি পুলিশদের বলেছি তৎক্ষণাৎ মাইকগুলো সরিয়ে ফেলতে। আলোচনার মাধ্যমে বিষয়গুলো মিটিয়ে ফেলাই যুক্তিযুক্ত।

গত ১৬ এবং ১৭ ফেব্রুয়ারি ফারাহ জেবিন ও মিসেস সালাম নামের দু’টি ফেইসবুক আইডি থেকে একাধিক অডিও ক্লিপ ভাইরাল হয়। পরে ২১ ফেব্রুয়ারি আল বিদা নামের আরেকটি ফেইসবুক আইডি থেকে উপাচার্যের আরও একটা অডিও ক্লিপ ভাইরাল হয়। অডিওতে চাকরির প্রশ্নের বিষয়ে কথোপকথন, চাকরির বিনিময়ে আর্থিক লেনদেনসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের নিয়োগ বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ে উপাচার্যকে কথা বলতে শোনা যায়।