সময়ের জনমাধ্যম

মহাসড় অবরোধ করে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় প্রধান ফটকের সামনে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। রোববার বিকাল পাঁচটার পর ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল নিয়ে তারা প্রধান ফটকের সামনে এসে জড়ো হন। এসময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা ঢাকা-রাজশাহী মহাসড়কে অগ্নিসংযোগ করে। এতে বন্ধ হয়ে যায় যানবাহন চলাচল।

এদিকে, সংঘর্ষের পর দ্বিতীয় দিনেও উত্তপ্ত অবস্থা বিরাজ করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। রোববার সকাল থেকে শিক্ষার্থীরা জড়ো হয়ে দফায় দফায় বিক্ষোভ করতে থাকেন। তারা শিক্ষার্থীদের উপর স্থানীয়দের হামলার ঘটনার দৃষ্টান্তমূলক বিচার দাবি করেন। এক পর্যায়ে বিক্ষুদ্ধ শিক্ষার্থী রাবি ভিসির বাসভবন ঘেরাও করেন। এসময় সাংবাদিকরা ছবি তুলতে গেলে তাদের উপর চড়াও হন বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা হামলাকারী স্থানীয় বাসিন্দা ও পুলিশ সদস্যদের বিচার, বিশ্ববিদ্যালয়ে বহিরাগতদের প্রবেশ বন্ধ ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত, বিশ্ববিদ্যালয়কে শতভাগ আবাসিক করা, আহত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত, ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নীতি নির্ধারণে শিক্ষার্থী প্রতিনিধিত্ব নিশ্চিত করার জোর দাবি জানান।

শনিবার বিকেলে বগুড়া থেকে ইসলাম ট্রাভেলসের বাসে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী আল আমিন আকাশ। বাসের সিটে বসাকে কেন্দ্র করে গাড়ির ড্রাইভার শরিফুল ও সুপারভাইজার রিপনের সাথে কথাকাটাকাটি হয় আকাশের। এই ঘটনার জেরে স্থানীয়দের সাথে সংঘর্ষ বাঁধে রাবি শিক্ষার্থীদের।