সময়ের জনমাধ্যম

মরিচের বাজারে ভোক্তা অধিকারের অভিযান

সরবরাহের সংকটের কারণ দেখিয়ে ঈদের কয়েক দিন আগে থেকে দেশের বাজারে কাঁচা মরিচের দাম হু হু করে বাড়তে শুরু করে। কাঁচা মরিচের দামের ঝাঁজে বর্তমানে অস্থির কাঁচাবাজার। পাল্লা দিয়ে প্রায় প্রতিদিনই কখনো বাড়ছে- আবার কমছে নিত্য প্রয়োজনীয় এ পণ্যটির দাম। ফলে সাধারণ মানুষের ক্রয় সীমার বাইরে চলে যাচ্ছে রসুইঘরের গুরুত্বপূর্ণ এই অনুষঙ্গটি।

গত ২ জুলাই রাজধানীতে কাঁচা মরিচের সর্বোচ্চ দাম উঠেছিল ৫০০-৬০০ টাকা কেজি। এমন অবস্থায় দাম নিয়ন্ত্রণে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হলে বাজারে দাম কিছুটা কমে। তাও সেটি ২৫০-৩০০ টাকা কেজি।

এমনই অবস্থায় কাঁচা মরিচের প্রকৃত দাম দেখতে ও নিয়ন্ত্রণে রাখতে মধ্যরাতে রাজধানীর পাইকারি কাঁচাবাজার কারওয়ান বাজারের কাঁচা মরিচের আড়তে অভিযান পরিচালনা করে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার (৫ জুলাই) রাতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে সহকারী পরিচালক (ঢাকা জেলা) আব্দুল জব্বার মণ্ডলের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন সহকারী পরিচালক (প্রধান কার্যালয়) মো. শরিফুল ইসলাম ও সোহেল চাকমা।

কর্মকর্তাদের সঙ্গে অভিযানে গিয়ে দেখা যায়, প্রথম দোকানে চালান না থাকায় তাদেরকে সতর্ক করা হয়। আগামী বুধবার ভোক্তা অধিদপ্তরে ব্যবসায়ীদের নিয়ে একটি মিটিং করার কথা আছে, সেখানে আসতে বলা হয়েছে।

দোকানি পরিমল সাহা বলেন, আজকের বাজারে সর্বনিম্ন ২৯৫ টাকা থেকে ৩১০ টাকা দরে মরিচ কেনা আছে। এর বাইরেও আমাদের পরিবহন খরচ, এখানের ভাড়া সবমিলে আমাদের কাঁচা মরিচ বিক্রি করতে হবে। শুধু অভিযানট চালালেই হবে না, সবকিছু বিবেচনা করতে হবে।

দ্বিতীয় একটি দোকানকেও এ বিষয়টি সতর্ক করে দেওয়া হয়। এ নিউজ লেখা পর্যন্ত অভিযান অব্যাহত রয়েছে।