সময়ের জনমাধ্যম

ভাগনাররা যাচ্ছে বেলারুশ, রাশিয়ায় হামলার পরিকল্পনা পুতিন বিরোধী গোষ্ঠীর

বিদ্রোহের পর শান্তিচুক্তির শর্ত পূরণের লক্ষ্যে বেলারুশে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী কোম্পানি ভাগনারের সদস্যরা। ভাগনারের জ্যেষ্ঠ কর্মকর্তা আন্তন ইয়েলিজারভ বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান। শনিবার এক টেলিগ্রাম বার্তায় ইয়েলিজারভ বলেন, ভাগনারপ্রধান ইয়েভগেনি প্রিগোশিনের নির্দেশে তাঁদের যোদ্ধারা আগামী আগস্ট পর্যন্ত ছুটি কাটাবেন।

গত ২৩–২৪ জুন রাশিয়ার সামরিক নেতৃত্বের বিরুদ্ধে বিদ্রোহ করে বসেন ইউক্রেনে মস্কোর হয়ে লড়াই করা ভাগনারের যোদ্ধারা। রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় একটি শহর দখল করে রাজধানী মস্কোর দিকে অগ্রসর হতে থাকেন তারা। পরে বেলারুশের প্রেসিডেন্ট আলেকসান্দার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় সমঝোতা হলে বিদ্রোহ থেকে সরে আসেন তাঁরা। শর্ত অনুযায়ী, প্রিগোশিন ও তাঁর যোদ্ধাদের বেলারুশে চলে যাওয়ার সুযোগ দেওয়া হবে। এরপর ভাগনার যোদ্ধাদেররা চাইলে রাশিয়ার নিয়মিত বাহিনীতে যোগ দেবেন অথবা নিজেদের বাড়ি চলে যাবেন।

এ ঘটনার মাঝেই রাশিয়ার ভেতরে আক্রমণের পরিকল্পনার কথা বলেছে ফ্রিডম অব রাশিয়া লিজন নামে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনবিরোধী একটি সশস্ত্র গোষ্ঠী। ফ্রিডম অব রাশিয়া লিজনের কমান্ডার সিজারের সাক্ষাৎকার নিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম অবজারভার। সেখানে তিনি বলেছেন, ‘সামনে চমকপ্রদ কিছু আসছে। রাশিয়া অভিমুখে তৃতীয় অভিযান চালাবো আমরা। এরপর তা অব্যাহত থাকবে। আমরা আমাদের সব অঞ্চল মুক্ত করতে চাই।’

ফ্রিডম অব রাশিয়া লিজনে প্রায় ২০০ সদস্য রয়েছেন, এদের সবাই একসময় রুশ সামরিক বাহিনীতে কাজ করতেন। গত মে ও জুন মাসে তাঁরা রাশিয়ার ভূখণ্ডে হামলা চালিয়েছেন। দখলে নিয়েছেন বেলগোরোদ শহরের কাছে সীমান্ত–সংলগ্ন কয়েকটি গ্রামও।