সময়ের জনমাধ্যম

ব্রাজিলের কাটা গায়ে নুনের ছিটা দিলো ইসরায়েল

ফুটবলে ব্রাজিলের শনির দশা কাটবে কখন? ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা গত বছরের ডিসেম্বরে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে কাঁদতে কাঁদতে মাঠ ছেড়েছিল, কাঁদিয়েছিল দুনিয়াজুড়ে ছড়িয়ে থাকা তাদের সমর্থকদেরও।

সেদিনের হারের ক্ষত শুকানোর আগেই যেন সেখানে ফের নুনের ছিটা পড়লো! অনূর্ধ্ব-২০ বিশ্বকাপেও আশার তরী তীরে ভিড়ার আগেই ডুবে গেল। এবারও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে শেষ থেমে গেছে ব্রাজিলের রথ। ইসরায়েলের কাছে ৩-২ গোলে হেরে বিদায় নিতে হলো লাতিন পরাশক্তিদের।

আর্জেন্টিনার সান হুয়ানে অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধে গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধের ৫৬ মিনিটে মার্কোস লিওনার্দোর গোলে ভর করে এগিয়ে যায় ব্রাজিল। কিন্তু ৪ মিনিট পরই ইসরায়েলকে সমতায় ফেরান ইনান খলিলি। ৯১ মিনিটে ব্রাজিলকে আবার এগিয়ে দেন মাথাউস নাসিমেন্তো। কিন্তু ২ মিনিট পর ফের সমতায় ফেরে ইসরায়েল।

পরে ম্যাচের ১০৫ মিনিটে ডেভিড তুর্গেমেন গোল করে এগিয়ে দেন ইসরায়েলকে। ৩-২ গোলের এই ব্যবধান অবশ্য আরও বাড়াতে পারত ইসরায়েল। কিন্তু ১১৪ ও ১১৫ মিনিটে পরপর দুবার পেনাল্টি মিস করে তারা। অন্যদিকে ম্যাচের বাকি সময়ে আর গোল পায়নি ব্রাজিলও। শেষ পর্যন্ত হারের ক্ষত বুকে নিয়েই মাঠ ছাড়ে ব্রাজিল। এর আগে ব্রাজিলের চিরপ্রতিদ্বন্দ্বী স্বাগতিক আর্জেন্টিনা এই বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে।

ঐতিহাসিক এ জয়ের পর ব্রাজিলের চেয়ে ইসরায়েল সেরা দল বলে মন্তব্য করেছেন কোচ অফির হাইম। বিশ্বকাপের ফাইনালে খেলতে চান জানিয়ে তিনি বলেন, ‘আমরা ভালো দল ছিলাম এবং জয়টা আমাদেরই প্রাপ্য ছিল। তবে দুটি পেনাল্টি মিসের পর পরিস্থিতি কঠিন হয়ে উঠেছিল। আমরা মানসিকভাবে শক্তিশালী ছিলাম এবং খেলোয়াড়দেরও একে অপরের ওপর বিশ্বাস ছিল। আমাদের দলে দারুণ সব প্রতিভাবান ও মানসম্পন্ন খেলোয়াড় আছে, যাদের হৃদয়ও বেশ বড়। আমরা এখন ফাইনালে খেলতে চাই।’

ম্যাচ হারের পর ব্রাজিলিয়ান মিডফিল্ডার মারলন গোমেজও কৃতিত্ব দিয়েছেন ইসরায়েলকে। তিনি বলেছেন, ‘ইসরায়েল ব্রাজিলের চেয়ে ভালো দল ছিল। আমরা নিজেদের সেরা খেলাটা খেলতে পারিনি। আমরা দুবার এগিয়ে গিয়েও ধরে রাখতে পারিনি। আমরা আরও ভালো খেলতে পারতাম।’