সময়ের জনমাধ্যম

ব্যাকফুটে ভারত, বড় লিডের পথে অস্ট্রেলিয়া

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন্সশিপের ফাইনালের আজিঙ্কা রাহানে ও শার্দুল ঠাকুরের ব্যাটে ভর করে লড়াইয়ের আশা দেখালেও খুব বেশিদূর যেতে পারেনি ভারত। তিনটি ক্যাচ ও নো বলের কারণে অজিদের দুইবার উইকেট বঞ্চিত থাকতে হলেও তৃতীয় দিন শেষে বড় লিডের পথে অস্ট্রেলিয়া। দ্যা ওভালে তৃতীয় দিন অজিদের ৪৬৯ রানের জবাবে ২৯৬ রানে থেমে যায় ভারতের প্রথম ইনিংস। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১২৩ রান তুলে দিন শেষ করে অস্ট্রেলিয়া। তাতে তাদের লিড দাড়ায় ২৯৬ রানের।

৫ উইকেটে ১৫১ রান নিয়ে ব্যাটিংয়ের শুরু করা ভারত প্রথম ওভারেই হারায় শ্রীকর ভরতের উইকেট। তবে রাহানে ও শার্দূল ঠাকুর আশা বাঁচিয়ে রাখেন ভারতের। তবে সেখানে খানিকটা অবদান রয়েছে অজি ক্রিকেটারদেরও। গালিতে ক্যামেরন গ্রিনের কাছে সহজ ক্যাচ দিয়েও জীবন পান শার্দূল ঠাকুর। স্লিপে রাহানের ক্যাচ তালুবন্দী করতে পারেন নি ডেভিড ওয়ার্নার। আবার অজি অধিনায়ক প্যাট কামিন্সের দুটি উইকেট বাতিল হয় নো বলের খড়গে। আর তাতে শার্দূলকে নিয়ে সপ্তম উইকেটে মধ্যাহ্ন বিরতির আগে-পরে ১০৯ রানের জুটি গড়েন রাহানে।

৫১২ দিন পর টেস্ট ক্রিকেটে ফিরে সেঞ্চুরির পথেই হাঁটছিলেন অজিঙ্কা রাহানে। তবে ৮৯ রানে কামিন্সের বলে পয়েন্টে দারুণ এক ক্যাচে তাকে ফেরান ক্যামেরুন গ্রিন। ২৭১ রানে উমেশ যাদবকেও ফেরান কামিন্স। মোহাম্মাদ শামিকে নিয়ে প্রতিরোধের চেষ্টা করলেও খুব বেশি যেতে পারেন নি। ২৯৪ রানে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন শার্দুল ঠাকুর। তার আগে অবশ্য অর্ধশতক তুলে নেন তিনি।

আর তাতেই দুই কিংবদন্তি ডন ব্র্যাডম্যান ও অ্যালান বোর্ডারের পাশে নাম লিখিয়েছেন ভারতের এই বোলিং অলরাউন্ডার। ওভালে এটি শার্দূলের টানা তৃতীয় ফিফটি। এই দুজনের পর সফরকারী দলের একমাত্র ব্যাটসম্যান হিসেবে একাধিক ফিফটি পাওয়ার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। এরপর চা-বিরতির আগেই ২৯৬ রানে থামে ভারতের প্রথম ইনিংস।

১৭৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসের শুরুটা অবশ্য ভাল হয়নি অজিদের। দলীয় ২ রানে ডেভিড ওয়ার্নার ও ২৪ রানে উসমান খাজার উইকেট হারায় দলটি। থিতু হতে পারেন নি আগের ইনিংসের দুই সেঞ্চুরিয়ান স্টিভেন স্মিথ ও ট্রাভিস হেড। দুজনই ফিরেছেন রবীন্দ্র জাদেজার শিকার হয়ে। বাকিটা সময় ক্যামেরুন গ্রিনকে নিয়ে পাড় করে দেন মারনাস লাবুশেন। ৪১ রানে লাবুশেন ও ৭ রানে অপরাজিত আছেন গ্রিন।

Reendex

Must see news