সময়ের জনমাধ্যম

বিকেলেই উৎপাদন শুরু হচ্ছে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রে

কয়লার সংকট কাটিয়ে ফের বিদ্যুৎ উৎপাদন শুরু হচ্ছে পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রে। রোববার বিকেল চারটা থেকে কেন্দ্রটির প্রথম ইউনিটে উৎপাদন শুরু হবে। কয়লা সংকটের কারণে চলতি মাসের পাঁচ তারিখ দেশের বৃহত্তম কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রটি বন্ধ হয়ে যায়।

বিকেল থেকে উৎপাদিত বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে বলে জানিয়েছেন বিদ্যুৎকেন্দ্রটির মালিকানাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানির (বিসিপিসি) ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম।

বিসিপিসি সূত্র জানিয়েছে, পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা রয়েছে এক হাজার ৩২০ মেগাওয়াট। একটি ইউনিট চালুর ফলে দেশে চলমান লোডশেডিং কমে আসবে।

গত শুক্রবার ইন্দোনেশিয়া থেকে এম ভি অ্যাথেনা নামের একটি জাহাজে করে ৪১ হাজার মেট্রিকটন কয়লা আনা হয় পায়রা বন্দরে। এরপর থেকে লাইটার জাহাজের মাধ্যমে কয়লা খালাস শুরু হয়েছে।

বিসিপিসির ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম জানিয়েছেন, ‘প্রথম ইউনিটের উৎপাদন প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী পহেলা জুলাই ৩৬ হাজার ৫০০ মেট্রিকটন কয়লা নিয়ে আরেকটি জাহাজ আসবে পায়রা বন্দরে। আগামী কয়েক মাসে দু-চার দিন পরপর কয়লা নিয়ে আসবে ১৫টি জাহাজ। এভাবে প্রায় সাত লাখ ৩০ হাজার টন কয়লা আনা হবে।

২০২০ সালের জানুয়ারি মাস থেকে নিরবচ্ছিন্নভাবে উৎপাদন শুরু করে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রটি। এরপর এই প্রথম কয়লাসংকটের কারণে কেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়।