সময়ের জনমাধ্যম

বিএনপিকে সরকার প্রলোভনও দেখায়নি, ফাঁদেও ফেলেনি: কাদের

বিএনপিকে সংলাপ এবং নির্বাচনকালীন সরকারে ডাকা হয়নি, এখানে প্রলোভনের ফাঁদের প্রশ্ন আসে কেন? বিএনপিকে সরকার কোন ফাঁদে ফেলতে চায়না, প্রলোভনও দেখাচ্ছে না। তারা নির্বাচনে না এলে এটা তাদের ব্যর্থতা। নির্বাচনে আসা তাদের সুযোগ নয়, তাদের অধিকার বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলের পদ্মা হলে ‘এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বৈদ্যুতিক গাড়িতে রুপান্তর সংক্রান্ত বৈঠক ও সক্ষমতা বৃদ্ধি বিষয়ক এক কর্মশালা শেষ সাংবাদিকদের এসব কথা বলেন ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের আরও বলেন, বিএনপি যেসব দাবি নিয়ে মাঠে নেমেছে সরকারের পদত্যাগ, পার্লামেন্টের বিরতি, তত্ত্বাবধায়ক সরকার। এই তিনটির কোনটির ব্যাপারে বিদেশি বন্ধুরা সরকারের কাছে কোন প্রস্তাবও করেনি, কোন চাপও সৃষ্টি করেনি। এটা বিএনপি বলছে, বিদেশি বন্ধুরা এটা নিয়ে কিছু বলেনি। তবে বিদেশিরা বাংলাদেশে ‘ফ্রি এন্ড ফেয়ার ইলেকশন’ চায়।

ওবায়দুল কাদের বলেন, রাজনৈতিক দল হিসেবে নির্বাচনে অংশগ্রহণ বিএনপির গণতান্ত্রিক অধিকার, সুযোগ নয়। আওয়ামী লীগ কেন তাদের অনুগ্রহ করবে, ডেকে আনবে?

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, জাহাঙ্গীর আলম আওয়ামী লীগ থেকে মেয়র হয়েছিলেন, তার মা আওয়ামী লীগের সঙ্গে সরাসরি যুক্ত কিনা জানা নেই। তার নির্বাচনের অংশগ্রহণের সুযোগ পাওয়া না পাওয়ার বিষয়টি নির্বাচন কমিশনের ওপর নির্ভর করে।

এর আগে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আগামী ২০৩০ সালের মধ্যে সড়ক পরিবহন খাতে যানবাহনকে নূন্যতম ৩০ শতাংশ ইলেকট্রিক মোটরযানে রুপান্তর করা হবে। আগামী নভেম্বরের বিআরটিসির বহরে যুক্ত হচ্ছে ১০০টি ডাবল ডেকার এসি বাস। এরমধ্যে ৮০টি চলবে ঢাকায়, ২০টি চট্টগ্রাম মহানগরীতে। পর্যায়ক্রমে অন্যান্য বিভাগ ও জেলা শহরেরও তা সম্প্রসারণ করা হবে।

সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে কর্মশালায় আরও বক্তব্য রাখেন বিদুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান, বিশ্ব ব্যাংকের কোঅপারেশন ম্যানেজার দানদান চেন, ইউনিসক্যাপের পরিবহন বিভাগের অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক বিভাগীয় প্রকৌশলী মাদান বি রেগমি।