সময়ের জনমাধ্যম

বার্সা-ম্যানইউকে উয়েফার শাস্তি

ইউরোপের শীর্ষ পাঁচটি ফুটবল লিগকে উয়েফার বেশ কিছু নীতি মেনে চলতে হয়। যার মধ্যে অন্যতম উয়েফার আর্থিক সংগতি নীতি। আর এ নিয়মের ব্যত্যয় ঘটার কারণে ইউরোপিয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটির শাস্তির মুখে পড়েছে বার্সেলোনা ও ম্যানচেস্টার ইউনাইটেড।

শুক্রবার এক বিবৃতিতে উয়েফা জানায়, আর্থিক সংগতি নীতি ভাঙায় ২০২২ সালে বার্সেলোনাকে ৫ লাখ ইউরো আর ম্যানচেস্টার ইউনাইটেডকে ৩ লাখ ইউরো জরিমানা করা হয়েছে। শাস্তি মেনে নিয়েছে দুই ক্লাবই। ইংলিশ ক্লাবটির পক্ষ থেকে জানানো হয়, অতীতে আমরা আর্থিক সংগতি নীতির নিয়ম হালকা ভাঙায় এই শাস্তি দেওয়া হয়েছে।

বার্সেলোনা ও ইউনাইটেড ছাড়াও উয়েফার জরিমানার মুখে পড়েছে সাইপ্রাসের দল অ্যাপোয়েল ও তুরস্কের ক্লাব কোনিয়াস্পোর।দুটি দলকেই ১ লাখ ইউরো করে জরিমানা করা হয়েছে। এছাড়াও আর্থিক শাস্তি পেতে হচ্ছে তুরস্কের দল ইস্তাম্বুল বাসাকশেহির ও ত্রাবজোনস্পোর, বেলজিয়ামের দল লয়্যাল অ্যান্টেওয়ার্প আর আন্ডারলেখটকে।

ফ্রান্সের পিএসজি, ইতালির এসি মিলান, ইন্টার মিলানসহ ইউরোপের বেশ কয়েকটি বড় ক্লাব গত সেপ্টেম্বরে উয়েফার বিধান মেনে আর্থিক সংগতি নীতি ঠিক করে নিয়েছে। তবে পরবর্তী মৌসুমে এই ক্লাবগুলোকে নজরে রাখা হবে বলে জানিয়েছে উয়েফা।