সময়ের জনমাধ্যম

বাইডেনের পথের কাঁটা সরালো এফবিআই

অনলাইনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বেশ কয়েকজন কর্মকর্তাকে হুমকি দিয়ে নিহত হয়েছেন এক ব্যক্তি। স্থানীয় সময় বুধবার ভোর সোয়া ছয়টার দিকে যুক্তরাষ্ট্রের ওটাহ রাজ্যের সল্টলেক সিটির দক্ষিণে প্রোভো শহরে এফবিআই অভিযান চালায়। এতে গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন ক্রেগ রবার্টসন নামের সেই অভিযুক্ত। তবে অভিযান চালানোর আগে তাকে গ্রেফতারের চেষ্টা করা হয়েছিল। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এই রাজ্যটিতে সফরে আসছেন। খবর-বিবিসির।

ফৌজদারি অভিযোগে বলা হয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ প্রশ্নে বাইডেন এবং এক আইনজীবীকে ফেসবুকে হুমকি দেন রবার্টসন। তবে এফবিআই এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফেসবুকে বন্দুকের ছবি পোস্ট করে রবার্টসন প্রেসিডেন্ট বাইডেন এবং ম্যানহাটনের জেলা অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগকে হত্যার হুমকি দেন। প্রাপ্তবয়স্ক চলচ্চিত্র তারকাকে মুখ বন্ধ রাখতে গোপনে ট্রাম্পের টাকা দেওয়ার অভিযোগ তদন্তের নেতৃত্বে ছিলেন ব্র্যাগ।  

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এবং নিউ ইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমসকেও হুমকি দিয়েছেন রবার্টসন এমন অভিযোগ তার বিরুদ্ধে।

রবার্টসন এক ফেসবুক পোস্টে লেখেন, ‘শুনেছি বাইডেন উটাহ আসছেন। পুরানো স্যুট বের করছি। এম২৪ স্নাইপার রাইফেলের ধুলো পরিষ্কার করছি।’

অভিযোগে আরও বলা হয়েছে, ট্রাম্পের মালিকানাধীন সামাজিক নেটওয়ার্ক ট্রুথ সোশ্যালে ব্র্যাগকে হুমকি দিয়ে একটি পোস্ট করেন রবার্টসন। মার্চে বিষয়টি ফেডারেল এজেন্টদের নজরে আসে। সংস্থাটি তখন এফবিআই-এর ন্যাশনাল থ্রেট অপারেশন সেন্টারকে বিষয়টি অবহিত করে। পরে এফবিআই এজেন্টরা রবার্টসনের সঙ্গে দেখা করেন। এজেন্টদের তিনি জানিয়েছিলেন, এসব পোস্ট তার ‘কল্পনা’। 

মঙ্গলবার আরেকটি পোস্টে রবার্টসন লেখেন, ‘উটাহ সম্ভবত চলতি সপ্তাহে বিখ্যাত হয়ে উঠবে। কারণ একজন স্নাইপার মার্কসবাদী বাইডেনকে শেষ করে দেবে।’

বাইডেন বৃহস্পতিবার প্রেসিডেন্ট হিসেবে প্রথম উটাহ সফর করবেন। একটি সামরিক হাসপাতাল পরিদর্শনের পাশাপাশি পার্ক সিটিতে তহবিল সংগ্রহের একটি আয়োজনে অংশ নেবেন মার্কিন প্রেসিডেন্ট।