সময়ের জনমাধ্যম

বাংলাদেশে মাটিতে সোনা ফলে, খাদ্যের ঘাটতি হবেনা: খাদ্যমন্ত্রী

সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেছেন, আমাদের দেশে খাদ্যের অভাব নাই। আমাদের দেশের মাটিতে বীজ বপন করলেই সোনা ফলে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন এক ইঞ্চি জায়গাও ফেলে রাখা যাবে না।

শনিবার দুপুরে নওগাঁ কনভেনশন সেন্টারে নওগাঁ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র মেম্বার্স ডে উপলক্ষ্যে আলোচনা সভায় খাদ্যমন্ত্রী এসব কথা বলেন। আমনের আবাদ নিয়ে খাদ্যমন্ত্রী বলেন, অনাবৃষ্টিতে আমন ধান উৎপাদনে কিছুটা বিলম্ব হয়েছে। তবে বিগত বছরের চেয়ে এ বছর আমনের আবাদ ভাল হয়েছে।

ভোক্তাদের সিল্কি (পলিশ) চাল খাওয়া নিষেধ করে খাদ্যমন্ত্রী বলেন, চাল পলিশ করায় কোন পুষ্টিগুণ থাকে না। এজন্য এ চাল খাওয়া থেকে আমাদের বিরত থাকতে হবে। চাল পলিশ করায় 

প্রতিবছর প্রায় ২০ লাখ মেট্রিক টন নষ্ট হয়ে যায়। এতে একদিকে যেমন বিদ্যুৎ অপচয় হয় অন্যদিকে পুষ্টিগুণ থাকে না। চাল শর্টার করা যাবে কিন্তু পলিশ করা যাবে না। এছাড়া বস্তায় ধানের জাতের নাম লিখে বাজারজাত করার পরামর্শ দেন খাদ্যমন্ত্রী। এসময় ব্যবসায়ীর সততার সাথে ব্যবসা করার পরামর্শ দেন সাধন চন্দ্র মজুমদার।

মন্ত্রী আরও বলেন, নওগাঁর উন্নয়নের ধারাবাহিকতায় ইতোমধ্যে একটি মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠিত হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয় অনুমোদন পেয়েছে। এছাড়াও একটি ইঞ্জিনিয়ারিং কলেজের একাডেমিক অনুমোদন হয়েছে। কৃষকদের আরও সহজভাবে সার সরবরাহ করতে ইতোমধ্যে বাফার গোডাউন নির্মাণ এবং একটি হিমাগার নির্মাণের অনুমোদন পাওয়া গেছে।

নওগাঁ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ এর সভাপতি ও এফবিসিসিআই পরিচালক ইকবাল শাহরিয়ার রাসেলের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের এমপি ছলিম উদ্দিন তরফদার সেলিম, এফবিসিসিআই এর সহ-সভাপতি আমিন হেলালী, পরিচালক 

মোসাদ্দেক হোসেন খান ও যশোধা জীবন দেবনাথ, নওগাঁ চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি জাহাঙ্গীর আলম, সাবেক সভাপতি মোহাম্মদ আলী দ্বীন, বেলকন কোম্পানি লিমিটেড এর এমডি বেলাল হোসেন এবং পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক রেজাউল মোস্তফা কালিমি বাবু।