সময়ের জনমাধ্যম

বশেফমুবিপ্রবিতে জলবায়ু ও ক্যারিয়ার বিষয়ক সেমিনার

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের‍ উদ্যোগে জলবায়ু পরিবর্তন ও ক্যারিয়ার ডেভেলপমেন্ট বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের কনফারেন্স রুমে সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ড. আল মামুন সরকারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ কামরুল আলম খান। তিনি জলবায়ু পরিবর্তনের কারণগুলো উল্লেখ করে এর প্রতিকার হিসেবে নবায়নযোগ্য শক্তির ব্যবহারের গুরুত্ব ও এ সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করেন।

এসময় উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনও শিক্ষার্থীকে যেন পড়াশোনা শেষ করে বেকার থাকতে না হয় সেজন্য তিনি ‘জব প্লেসমেন্ট সেন্টার’ চালু করার প্রতিশ্রুতি দেন। জানান, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা গ্র্যাজুয়েশন শেষ করার পর মোট কতজন কর্মক্ষেত্রে প্রবেশ করতে পারল এটা নিয়ে একটি র‌্যাংকিং তৈরি করা হবে যেন প্রতিটি ডিপার্টমেন্ট শিক্ষার্থীদের ভবিষ্যৎ সম্পর্কে সচেতন হয়।

সেমিনারে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজকর্ম বিভাগের সহকারী অধ্যাপক ও ভারপ্রাপ্ত প্রক্টর ড. এএইচএম মাহবুবুর রহমান, সমাজকর্মে গ্রাজুয়েটদের ক্যারিয়ার ডেভেলপমেন্ট নিয়ে মূল প্রবন্ধ প্রবন্ধ উপস্থাপন করেন ইউএনডিপির টাউন প্রজেক্ট ম্যানেজার মোঃ আব্দুল হান্নান। তিনি কীভাবে দেশি-বিদেশি কর্মক্ষেত্রে যোগদান করতে হয় এবং এর জন্য কী ধরনের অভিজ্ঞতা অর্জন করা দরকার সে বিষয়ে শিক্ষার্থীদের দিকনির্দেশনা দেন। দারিদ্রতা থেকে মুক্তি পেতে নারী শিক্ষা ও নারীদের কর্মক্ষেত্রের প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার মোহাম্মদ আবদুল মান্নান। এটি উপস্থাপনা করেন সমাজকর্ম বিভাগের প্রভাষক অলি উল্লাহ চৌধুরী, তাইয়্যেবা তাবাসসুম। এসময় উপস্থিত ছিলেন মির্জা আজম হলের ভারপ্রাপ্ত প্রভোস্ট ড. মোঃ সাদিকুর রহমান ইমন, ইইই বিভাগের চেয়ারম্যান ড. রাশেদুল ইসলাম, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান এস এম ইউসুফ আলী, সমাজকর্ম বিভাগের প্রভাষক হোসাইন মাহমুদ আপেল, ইমরুল কবির প্রমুখ।