সময়ের জনমাধ্যম

বঙ্গবন্ধু বাঙালিকে স্বাধীনতার স্বাদ দিয়েছেন: সৌমিত্র শেখর

বঙ্গবন্ধু পরাধীন বাঙালিকে স্বাধীনতার স্বাদ দিয়েছেন। এমন মন্তব্য করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধুর রক্ত ও আদর্শের উত্তরিধীকারী শেখ হাসিনা আজ আমাদের নেতৃত্ব দিচ্ছেন। বর্তমান প্রধানমন্ত্রী পিতার মতোই অহরাত্র দেশ গঠনে কাজ করে যাচ্ছেন। তাই আমরা শেখ হাসিনাকে পুণরায় রাষ্ট্র ক্ষমতায় দেখতে চাই। তাই আগামী নির্বাচন পর্যন্ত আমাদের দায়িত্ব একটু বেশি।’

অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধানের সভাপতিত্বে, নৃবিজ্ঞানের প্রভাষক স্বপ্না পাপুলের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মুশাররাত শবনম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রিয়াদ হাসান। আলোচনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস ও কর্মকর্তা পরিষদের সহ-সভাপতি রেবেকা সুলতানা, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিবসহ অন্যরা। 

এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে সকাল নয়টায় শিশুদের জন্য ‘গাহি সাম্যের গান’  মঞ্চে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু ভাস্কর্যে গিয়ে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর পুষ্পস্তবক অর্পণ করেন। এরপরে ডিন অফিস, বিভাগীয় অফিস, হল প্রশাসন, শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু নীল দল, কর্মকর্তা পরিষদ ও বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবসহ অন্যান্যরা পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে সেখানে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে কেক কাটা, পায়রা উড়ানো ও শিশু সমাবেশ অনুষ্ঠিত হয়। এছাড়াও, ‘বঙ্গবন্ধু স্কয়ার’ এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। 

দিবসটি উপলক্ষ্যে বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সন্ধ্যা ছয়টায় কেন্দ্রীয় মন্দিরে বিশেষ প্রার্থনা ও সাড়ে ছয়টায় জয়ধ্বনি মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।