সময়ের জনমাধ্যম

বঙ্গবন্ধুকে হত্যা শুধু মানুষ নয়, স্বাধীনতার হত্যার শামিল

মানুষ যখন স্বাধীনতার স্বপ্নদ্রষ্টাকে হত্যা করে, সেটা শুধু একজন মানুষের হত্যা নয়, পুরো জাতির হত্যার শামিল বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. নীতীশ চন্দ্র দেবনাথ। 

রোববার (২০ আগস্ট) সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। 

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধুর দৃষ্টিভঙ্গি ছিল ভিন্ন; যিনি বাংলাদেশ সভ্যতার ইতিহাসে এক বিস্ময়। তিনি স্বাধীন দেশের স্বপ্ন দেখেন, যার প্রতিফলন ঘটে ৭ মার্চের ভাষণে। তিনি মানুষের মুক্তির স্বাদ জাগিয়ে তুলেছিলেন। এর মাধ্যমে তিনি মানুষকে যুদ্ধের জন্য প্রস্তুত করেছেন।’

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন
ঢাকা-২০ আসনের সংসদ সদস্য ও গবির একাডেমিক কাউন্সিলের সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজির আহমদ। 

তিনি বলেন, বঙ্গবন্ধু বৃটিশদের বিরুদ্ধে আন্দোলন করেছেন। ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণার পর যুদ্ধ শুরু হলো। বঙ্গবন্ধু আগেই গেরিলা যুদ্ধের নিয়ম-কানুন সম্পর্কে দিকনির্দেশনা দিয়েছিলেন। তিনি ছয় দফা তুলে ধরেন, যা ছিল বাঙালির মুক্তির সনদ। ১০০ বছরে আওয়ামী লীগ যাতে কোনদিন ক্ষমতায় আসতে না পারে, তাই বঙ্গবন্ধুকে স্ব-পরিবারে হত্যা করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন। এতে কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সিরাজুল ইসলাম, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, রেজিস্ট্রার, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।