সময়ের জনমাধ্যম

পার্ক-মেলায় মেয়েদের নিষিদ্ধ করল তালেবান

তালিবান শাসিত আফগানিস্তানে মেয়েদের জন্য সর্বত্র হিজাব পরা বাধ্যতামূলক। একা একা রাস্তায় মেয়েদের চলাফেরা করাও নিষিদ্ধ। এ ছাড়া, দেশে মাধ্যমিক স্তরে মেয়েদের স্কুলও বন্ধ রেখেছে সরকার। কাবুলের পার্কগুলিতে মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আফগানিস্তানের কাবুলে মেয়েদের পার্কে যাওয়া নিষিদ্ধ করেছে তালেবান সরকার। যে কোনও ধরনের পার্ক এবং মেলায় নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেশের রাজধানী শহরে এমনই ফতোয়া জারি করেছে তারা।

আফগানিস্তানে মেয়েদের একা একা রাস্তাঘাটে চলাফেরা করা আগেই নিষিদ্ধ করেছিল তালেবান শাসক। শুধু পুরুষ সঙ্গী সঙ্গে থাকলেই নারীরা ঘরের বাইরে বের হতে পারেন। তবে এবার পুরুষ সঙ্গী থাকলেও নারীরা পার্কে বা মেলায় যেতে পারবেন না। কাবুলের পার্কগুলোতে তাদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তালেবান সরকারের মুখপাত্র মহম্মদ আকিফ সাদেক মহাজির বলেছেন, ‘১৫ মাসের বেশি সময় ধরে আমরা নিয়মকানুন বলবৎ করে সমস্ত সমস্যা সমাধানের চেষ্টা করে চলেছি। কিন্তু তার পরেও দেখা যাচ্ছে নানা জায়গায় আইন ভাঙা হচ্ছে। অনেক জায়গাতেই পুরুষ এবং মহিলারা এক সঙ্গে মিশে যাচ্ছেন। মেয়েরা অনেক ক্ষেত্রে হিজাব পরছেন না। এ সব দেখে আমরা নতুন সিদ্ধান্ত নিলাম। আপাতত পার্ক এবং মেলায় মেয়েদের নিষিদ্ধ করা হল।’