সময়ের জনমাধ্যম

পাকিস্তানে সামরিক গাড়িবহরে বোমা হামলায় নয় সেনার মৃত্যু

পাকিস্তানে সামরিক গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলায় অন্তত নয়জন সেনা সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে আরও পাঁচজন। বৃহস্পতিবার (৩১ আগস্ট) দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে খাইবার পাখতুনখোয়ার বান্নু জেলায় এ হতাহতের ঘটনা ঘটে।

হামলার পর নিরাপত্তা বাহিনী এলাকাটি ঘিরে রেখেছে বলে জানিয়েছে পাকিস্তানের সেনাবাহিনী। তাৎক্ষণিকভাবে এই হামলার দায় কোনও গোষ্ঠী স্বীকার করেনি।

পাকিস্তানের সেনাবাহিনীর মিডিয়া শাখা জানিয়েছে, আফগানিস্তানের সীমান্ত থেকে প্রায় ৬১ কিলোমিটার (৩৭ মাইল) দূরে ‘মোটরসাইকেল আরোহী আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরণ ঘটায়।’ দুর্গম এই সীমান্ত এলাকা দীর্ঘদিন ধরে জঙ্গি তৎপরতার আস্তানা বলে পরিচিত।

প্রাদেশিক মন্ত্রী ফিরোজ জামাল শাহ্ এএফপি বার্তা সংস্থাকে বলেছেন, “আত্মঘাতী বোমা হামলাকারী একটি মোটরসাইকেল আরোহী ছিল এবং সে তার বাইকটি একটি সামরিক কনভয়ের মধ্যে একটি ট্রাকের সাথে ধাক্কা দেয়।”

পাকিস্তানের অশান্ত উত্তর-পশ্চিমাঞ্চলটি মূলত আফগানিস্তানের সীমান্তবর্তী এলাকা। সশস্ত্র যোদ্ধা এবং সরকারের মধ্যে আলোচনা ভেঙে যাওয়ার পর গত বছর থেকে পাকিস্তানের এই অঞ্চলে সন্ত্রাসী হামলা বেড়েছে। গত মাসে উত্তর-পশ্চিমাঞ্চলে একটি রাজনৈতিক সমাবেশে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটে। ভয়াবহ সেই হামলায় ৬০ জনেরও বেশি মানুষ নিহত হয়।

এছাড়া চলতি বছরের জানুয়ারিতে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)-এর সাথে যুক্ত একজন আত্মঘাতী বোমা হামলাকারী উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের পুলিশ কম্পাউন্ডের ভেতরে একটি মসজিদে নিজেকে বিস্ফোরণে উড়িয়ে দেয়। এতে সে সময় ৮০ জনেরও বেশি কর্মকর্তা নিহত হন।

সূত্র: আল জাজিরা