সময়ের জনমাধ্যম

পাঁচ মামলায় ক্ষমা পেলেন সু চি

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি কে পাঁচ মামলায় সাধারণ ক্ষমা করা হয়েছে। মঙ্গলবার দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম এ কথা জানিয়েছে। এর ফলে তাঁর কারাবাসের মেয়াদ ছয় বছর কমবে। বার্তা সংস্থা রয়টার্স জানায়, বৌদ্ধধর্মাবলম্বীদের একটি ধর্মীয় উৎসব উপলক্ষে দেশটির জান্তা সরকারের সাত হাজারের বেশি কারাবন্দীকে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। সে কর্মসূচীর আওতাতেই পাঁচ মামলা থেকে সু চি কে অব্যাহতি দেয়া হলো।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে জান্তা সরকার। এরপর সু চির বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা করা হয়। এখন পর্যন্ত সেসব মামলায় মোট ১৯টি অপরাধের অভিযোগ প্রমাণিত হয়েছে। এসব অপরাধের দায়ে তাঁর মোট ৩৩ বছরের কারাদণ্ড হয়েছে।

সাধারণ এই ক্ষমা ঘোষণার আওতায় গত সপ্তাহেই সু চিকে কারাগার থেকে রাজধানী নেপিদোর একটি বাড়িতে গৃহবন্দী করা হয়েছে সু চিকে। এ অবস্থায় তাঁর পাঁচ অপরাধ ক্ষমা করা হলো। জান্তা সরকারের মুখপাত্র জ মিন তুন দেশটির ইলেভেন মিডিয়া গ্রুপকে নিশ্চিত করেছেন।

শান্তিতে নোবেলজয়ী সু চি মিয়ানমারে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য কয়েক দশক ধরে আন্দোলন করেছেন। রাজনৈতিক জীবনের বেশির ভাগ সময়ই তাঁকে বিভিন্ন সেনা সরকারের অধীন বন্দীদশায় কাটাতে হয়েছে। ২০১৫ সালে দেশটির ৪৯ বছরের সেনাশাসনের অবসান হয়। এরপর ওই বছর অনুষ্ঠিত নির্বাচনে সু চির নেতৃত্বাধীন দল নিরঙ্কুশ বিজয় পেয়ে সরকার গঠন করে।