সময়ের জনমাধ্যম

পাঁচদিন পর ইবি উপাচার্যের কার্যালয়ের তালা খোলা হলো

টানা পাঁচদিন পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ের তালা ভাঙা হয়েছে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) সকালে প্রক্টর ও প্রক্টরিয়াল বডির সমন্বয়ে তালা ভাঙা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নিয়োগ বাণিজ্যের অডিও ভাইরালের ঘটনায় সাবেক ছাত্রলীগ ও অস্থায়ী চাকরিজীবী সমিতির নেতৃবৃন্দ উপাচার্য কার্যালয়ে তালা দিয়ে তার পদত্যাগের দাবিতে আন্দোলন করছে।

ইবি’র আইন বিভাগের সাবেক শিক্ষার্থী যারা বিচারক ও সহকারী বিচারক হিসেবে কর্মরত আছেন তাদের সাথে শুভেচছা বিনিময়ের উদ্দেশ্যে উপাচার্যের দপ্তরের তালা খোলা হয়। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূইয়া।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, আমরা তাদের সাথে কথা বলে বুঝিয়েছি আজকে বিশ্ববিদ্যালয়ে দেশের হাইকোর্টের বিচারকসহ বিভিন্ন জায়গার বিচারকরা এসেছেন। তাদের সম্মানার্থে সমঝোতা করা হয়েছে।

এর আগে গত ১৬ ও ১৭ ফেব্রুয়ারি দুইটি ফেসবুক আইডি থেকে ইবি উপাচার্য অধ্যাপক ড. আবদুস সালামের নিয়োগ বাণিজ্যের সাতটি অডিও ক্লিপ ভাইরাল হয়। পরে আরও একটি ফেসবুক আইডি থেকে ভিসির আরও একটা অডিও ক্লিপ ভাইরাল হয়। অডিওতে চাকরির প্রশ্নের বিষয়ে কথোপকথন, চাকরির বিনিময়ে আর্থিক লেনদেনসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের নিয়োগ বাণিজ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ে উপাচার্যকে কথা বলতে শোনা যায়।

এসব ঘটনার প্রতিবাদে অস্থায়ী চাকরিজীবী পরিষদের সভাপতি টিটো মিজান এবং সাধারণ সম্পাদক রাসেল জোয়ার্দ্দারের নেতৃত্বে উপাচার্যের কার্যালয়ে তালা দিয়ে বিক্ষোভ করেন তারা। এদিকে, গত ২০, ২১ ও ২২ ফেব্রুয়ারি উপাচার্য তার বাসভবন থেকে কার্যক্রম পরিচালনা করেন। পরে ২৩ ফেব্রুয়ারি ব্যক্তিগত ছুটি নিয়ে ঢাকায় যান তিনি।