সময়ের জনমাধ্যম

পহেলা মার্চ রাবিতে শুরু হচ্ছে চারুকলার বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী আগামী পহেলা মার্চ শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের শিল্পাচার্য জয়নুল আবেদীন একাডেমিক ভবনে প্রদর্শনী চলবে আগামী সাত মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মক্ত থাকবে এই প্রদর্শনী ।

সোমবার বেলা সাড়ে তিনটায় চারুকলা অনুষদের সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক ড. গুলনাহার বেগম বলেন, চারুকলা প্রদর্শনী চারুশিল্পীর সৃজনশীলকর্মের প্রদর্শন, যা শিল্প দর্শকদের নান্দনিক অনুভূতিকে সহজেই আকর্ষণ করে। একই সাথে শিল্পীদের সৃষ্টকর্মের যথার্থ মূল্যায়নের বিষয়টি স্থান পায়। শিল্পীর সবচেয়ে সুন্দর কর্মটিই প্রদর্শনীতে উপস্থাপন করা হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের উদ্যোগে প্রতিবছর বার্ষিক চারুকলা প্রদর্শনীর আয়োজন করা হয়।

তিনি আরও বলেন, প্রতিবারের ন্যায় এবারও একাডেমিক রীতি অনুসারে শিক্ষার্থীদের শিল্পকর্মের শিল্পমূল্যায়নের ভিত্তিতে পুরস্কার নির্ধারণ করা হবে। সকল মাধ্যমে শ্রেষ্ঠ শিল্পকর্মটির জন্য শিল্পাচার্য জয়নুল আবেদিন পুরস্কার এবং তিনটি ডিসিপ্লিনের জন্য তিনটি ‘মাধ্যম শ্রেষ্ঠ’ পুরস্কারের সাথে দেশের প্রথিতযশা প্রয়াত কয়েকজন চারুশিল্পীর নামে ‘স্মৃতি পুরস্কার’ প্রদান করা হবে বার্ষিক এই প্রদর্শনীতে। এছাড়া অধুনালুপ্ত এই ‘রাজশাহী চারু ও কারুকলা মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ প্রয়াত শিল্পী বনিজুল হক এবং সেই প্রতিষ্ঠানটি গড়ে তোলার অন্যতম সদস্য প্রয়াত শিল্পী আসাদুল ইসলামের নামে দু’টি স্মৃতি পুরস্কার সংযোজিত হয়েছে। এছাড়াও এবারে এই প্রতিষ্ঠানের প্রথমদিকের অধ্যক্ষ প্রয়াত অধ্যাপক শিল্পী গোলাম ফারুকের নামেও থাকছে ‘স্মৃতি পুরস্কার’।

লিখিত বক্তব্যে ড. গুলনাহার বেগম আরও জানান, সাত দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক সনৎকুমার সাহা। প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থেকে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী শিল্পীদের পুরস্কার তুলে দেবেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাবি উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ আলী এবং চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আবু তাহের। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি ‘বার্ষিক চারুকলা প্রদর্শনী’র আহ্বায়ক অধ্যাপক আবদুস সোবাহান।

সংবাদ সম্মেলনে চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি অধ্যাপক আবদুস সোবাহান বলেন, প্রদর্শনীতে বিভাগের তিন ডিসিপ্লিনের অন্তত ১৬০ জন শিক্ষার্থীর প্রায় তিনশটি শিল্পকর্ম প্রদর্শিত হবে। প্রদর্শনীতে তিন ক্যাটাগরিতে অর্থাৎ সকল মাধ্যম শ্রেষ্ঠ, প্রতি মাধ্যমে একটি করে শ্রেষ্ঠ এবং প্রতি সেশনে একজন করে শ্রেণি শ্রেষ্ঠ হিসেবে স্মৃতি পুরস্কার পাবেন।

প্রদর্শনীতে অন্যদের মধ্যে ‘বার্ষিক চারুকলা প্রদর্শনী’র সদস্য সচিব ও চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহযোগী অধ্যাপক আমিরুল ইসলাম উপস্থিত ছিলেন।