সময়ের জনমাধ্যম

পরিস্থিতি স্বাভাবিক রাখতে তৎপর আইনশৃঙ্খলা বাহিনী

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঢাকাসহ সারাদেশে নজরদারি বাড়িয়েছে র‍্যাব, পুলিশ ও বিজিবি। জনগণের নিরাপত্তা রক্ষার্থে মোট ৪৬০টি টহল দল মোতায়েন করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। সোমবার (৬ নভেম্বর) র‌্যাব সদর দপ্তরের মিডিয়া উইং থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বিএনপি-জামায়াতসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল রোববার সকাল ৬টা থেকে ৪৮ ঘণ্টার অবরোধ পালন করছে। অবরোধ শুরুর আগের দিনই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় আওয়ামী লীগের একটি কার্যালয়েও আগুন দেওয়া হয়েছে।

ফায়ার সার্ভিসের মিডিয়া সেল থেকে দেওয়া তথ্য মতে, ৪৮ ঘণ্টা অবরোধ শুরুর আগের দিন (শনিবার) রাত থেকে রোববার রাত ১১টা পর্যন্ত রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অন্তত ১৯টি গাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে। এ সময় পুলিশের গাড়িতেও ককটেল নিক্ষেপের ঘটনা ঘটেছে।

এদিকে, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম গণমাধ্যমকে জানান, ঢাকাসহ সারাদেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ২২৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। শুধু রাজধানীতেই ২০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে জানানো হয়, বিএনপি-জামায়াতের অবরোধকে কেন্দ্র করে রাজধানীবাসীর নিরাপত্তায় নতুন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। রাজধানীতে দিনে ১১ হাজার এবং রাতে ৯ হাজার পুলিশ সদস্য দায়িত্ব পালন করছেন। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে দিন ও রাতের রাজধানীকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছে।