সময়ের জনমাধ্যম

নির্বাচনের ট্রেন ছাড়লো, ভোট সাত জানুয়ারি

বহু জল্পনা কল্পনা শেষে ঘোষণা করা হলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল। ২০২৪ সালের সাত জানুয়ারি (রোববার) অনুষ্ঠিত হবে ভোট।

নির্বাচন ভবন থেকে বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল তফসিল ঘোষণা করেছেন। তার ভাষণ বিটিভি ও বেতারে সরাসরি সম্প্রচার করা হয়।

তফসিল ঘোষণার সময় সিইসি জানান, এই নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর। ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র বাছাই করা হবে। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ও শুনানি চলবে ৬ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর।

সিইসি আরও বলেন, নির্বাচনে ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা ও ৫৯২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা থাকবেন। সংবিধান ও আইনের আলোকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করেন কাজী হাবিবুল আউয়াল।

তফসিল ঘোষণাকালে সিইসি বলেন, নির্বাচন সুষ্ঠু, অবাধ ও অংশগ্রহণমূলক করা এবং রাজনৈতিক দলগুলো গণতান্ত্রিক ধারাবাহিতা বজায় রাখতে ভোটে অংশ নিলে গণতান্ত্রিক উৎকর্ষ সাধন হয়। সবাইকে নির্বাচনী আইন ও বিধিবিধান মানতে হবে।

কাজী হাবিবুল আউয়াল বলেছেন, জাল ভোট, ভোট কারচুপি, অর্থের লেনদেন ও পেশীশক্তির সম্ভাব্য ব্যবহার নির্বাচনকে প্রভাবিত করতে পারে। জনগণকে ঐক্যবদ্ধ হয়ে যেকোনও মূল্যে সম্মিলিতভাবে তা প্রতিহত করতে হবে।