সময়ের জনমাধ্যম

নারী দিবসে নবজাগরণ ফাউন্ডেশনের উদ্যোগে রাবিতে ওয়েবিনার

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নব জাগরণ ফাউন্ডেশনের উদ্যোগে ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার রাত ১০টায় অনলাইনে নারীদের নিয়ে এই ওয়েবিনারের আয়োজন করা হয়।

নবজাগরণ ফাউন্ডেশনের সহ-সভাপতি হেমা আক্তার ইভার সঞ্চালনায় ওয়েবিনারে নবজাগরণ ফাউন্ডেশনের উপদেষ্টা রাজিয়া সুলতানা নারীদের উচ্চশিক্ষা নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, বাংলাদেশের নারীদের উচ্চশিক্ষায় পিছিয়ে পড়ার কারণ হিসেবে সামাজিক প্রতিবন্ধকতা এবং আত্মবিশ্বাসের অভাবকে দায়ী করেন।

সংগঠনের সাধারণ সম্পাদক নূরজাহান দোলন বলেন, আন্তর্জাতিক নারী দিবসে নারীদের জন্য এরকম আয়োজন করতে পেরে আনন্দিত তিনি। জানান, এ আয়োজনের উদ্দেশ্য হলো নারীদের শিক্ষা, স্বাস্থ্য ও অধিকার সম্পর্কে সচেতন করা।

সংগঠনের সভাপতি নারীদের উদ্দেশ্যে বলেন, স্বেচ্ছাসেবী কার্যক্রমের মধ্যদিয়ে মেধা, মননে একজন অনন্য আদর্শ নারী হয়ে উঠার আহ্বান জানান।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিনটি নানান আনুষ্ঠানিকতায় পালন করা হয়েছে। নারীর অধিকার রক্ষায় বিশ্বব্যাপী সমতাভিত্তিক সমাজ-রাষ্ট্র গড়ার লক্ষ্যে প্রতিবছর দিবসটি পালন করা হয়। জাতিসংঘ ২০২৩ সালের নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন।’