সময়ের জনমাধ্যম

নজরুল বিশ্ববিদ্যালয়ে বি-ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ মে) দুপুর ১২ থেকে একটা পর্যন্ত গুচ্ছ পদ্ধতিতে বি-ইউনিটের পরীক্ষা গ্রহণ করা হয়। এতে ৭,২৯৫ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৭,১৫২ জন। পরীক্ষায় উপস্থিতির হার প্রায় ৯৮ শতাংশ।

নজরুল বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, বিজ্ঞান ভবন, ব্যবসায় প্রশাসন অনুষদ ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের মোট ১১৩ টি কক্ষে মানবিক বিভাগের এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা শুরুর পর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর কেন্দ্রের বিভিন্ন কক্ষ পরিদর্শন করেন। এ সময় ভিজিল্যান্স উপ কমিটির সদস্য কলা অনুষদের ডিন প্রফেসর ড. মুশাররাত শবনম, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. মো. রিয়াদ হাসান, বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন ও প্রক্টর প্রফেসর ড. উজ্জ্বল কুমার প্রধান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মোঃ আব্দুল হালিম, কর্মকর্তা পরিষদের সভাপতি মোঃ আব্দুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন। 

পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করে উপাচার্য বলেন, ২০২৩ সালের জিএসটি’র যে ভর্তি পরীক্ষা তাতে ২২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা একযোগে শুরু হয়েছে। কেন্দ্র হিসেবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়েও সেই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আমাদের কোন উপকেন্দ্র অর্থাৎ ক্যাম্পাসের বাইরে অন্য কোনো প্রতিষ্ঠানে আমরা ভর্তি পরীক্ষা নিচ্ছি না। নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তি পরীক্ষা অত্যন্ত উৎসবমুখর পরিবেশে গ্রহণ করা হয়েছে। শিক্ষার্থীরা সুন্দর ও সুষ্ঠুভাবে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। যারা এই পরীক্ষা আয়োজনের সাথে সংশ্লিষ্ট ছিলেন তারা দিন রাত পরিশ্রম করেছেন। পাশাপাশি স্বেচ্ছাসেবকরা সহযোগিতা করেছেন। স্থানীয় জনগণ, ক্যাম্পাসে ক্রিয়াশীল সংগঠনগুলো, বাংলাদেশ ছাত্রলীগ নজরুল বিশ্ববিদ্যালয় শাখা ও গণমাধ্যমকর্মীসহ সবোর্পরি আমরা নজরুল বিশ্ববিদ্যালয় পরিবার সবার সহযোগিতা পেয়েছি।

এদিকে, পরীক্ষায় পরীক্ষার্থীদের উপস্থিতি ও পরীক্ষা কার্যক্রম পরিচালনায় দায়িত্বপ্রাপ্তদের কাজ দেখে বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা ও পরীক্ষা আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম নিয়ে উপস্থিত অভিভাবকরাও সন্তোষ প্রকাশ করেন।