সময়ের জনমাধ্যম

ধূমপায়ীদের টেনশন বাড়িয়ে দিলো মেক্সিকো

জনসমাগমস্থলে ধূমপানের ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করেছে মেক্সিকো। ধূমপান নিয়ে বিশ্বের অন্যতম কঠোর তামাকবিরোধী আইন কার্যকর করেছে দেশটি। ধূমপান আইনের এ ধরনের কড়াকড়িতে হতাশা প্রকাশ করেছেন মেক্সিকোর ধূমপায়ীরা। প্রশ্ন তুলেছেন এমন আইনের প্রয়োগের বাস্তবতা নিয়ে। অনেকে আশঙ্কা করেছেন আইনপ্রয়োগকারী পুলিশ সদস্যদের স্বচ্ছতা নিয়েও। খবর বিবিসি’র।

Ban on smoking NORAFIFI EHSAN / The Star.

শুধু ধূমপানেই নিষেধাজ্ঞা নয়, তামাকজাতীয় পণ্যের বিজ্ঞাপনের ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে মেক্সিকো সরকার। তবে, পণ্যের বিজ্ঞাপনের বিষয়টি গত বছর প্রথম অনুমোদন পেলেও ২০০৮ সাল থেকেই প্রচলিত আইন অনুসারেই বার, রেস্তোরাঁ ও কর্মক্ষেত্র ধূমপানমুক্ত এলাকা। এখন এই আইনের ক্ষেত্র বাড়িয়ে পার্ক, সৈকত, হোটেল, এমনকি দোকানের ভেতরেও সিগারেট না রাখার বিষয়টি সামনে আনা হয়েছে। নতুন এই বিধিনিষেধ ভেপস ও ই-সিগারেটের ওপরও আরোপ করা হবে। বিশেষ করে আবদ্ধ জায়গায় এ নিষেধাজ্ঞা থাকবে। তবে, এ আইনের আওতায় নিজের বাড়িতে ও অন্যান্য ব্যক্তিগত আবাসস্থলে ধূমপানের অনুমতি দেওয়া হবে।

দ্য প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশন এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, তামাকের ব্যবহার বিশ্বে মৃত্যুর অন্যতম কারণ। প্রতিবছর আমেরিকা মহাদেশে প্রায় ১০ লাখ মানুষের মৃত্যুর জন্য দায়ী ধূমপান। প্রত্যক্ষ বা পরোক্ষ ধূমপানের কারণে এসব মৃত্যু হয়ে থাকে।

লাতিন আমেরিকার বেশ কয়টি দেশ জনসমাগমস্থল ধূমপানমুক্ত রাখতে আইন পাশ করেছে। তবে মেক্সিকোর আইনটি সবচেয়ে জোরালো বলে মনে করা হচ্ছে। এটি বিশ্বের সবচেয়ে কঠোর ধূমপানবিরোধী আইনগুলোর মধ্যে একটি।