সময়ের জনমাধ্যম

দেশের ১৭তম জিআই পণ্য নাটোরের কাঁচাগোল্লা

দেশের ১৭তম জিআই পণ্যের স্বীকৃতি পেয়েছে নাটোরের কাঁচাগোল্লা। গত আট আগস্ট শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তর (ডিপিডিটি) এক সভায় এ অনুমোদন দেয়।

নাটোর জেলা প্রশাসকের নামে কাঁচাগোল্লার জিআই স্বীকৃতির অনুমোদনে সাক্ষর দেন শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্ক অধিদপ্তরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান।

নাটোরের জেলা প্রশসাক আবু নাছের ভুঞাঁ বলেন, ‘নাটোরের কাঁচাগোল্লা নাটোরবাসীর জন্য একটি গর্বের পণ্য। এটি জিআই পণ্যের স্বীকৃতি পাওয়ায় দেশে-বিদেশে কাঁচাগোল্লা আরও সমাদৃত হবে।’

প্রায় ২৬৩ বছর পর সুস্বাদু মিষ্টান্ন কাঁচাগোল্লার ভৌগোলিক নির্দেশক (জিআই) নিবন্ধনের উদ্যোগ নিয়েছিলেন নাটোরের সাবেক ও রাজশাহীর বর্তমান জেলা প্রশাসক শামীম আহমেদ।

সে বিষয়ে নিজের অনুভূতি জানান শামীম আহমেদ। বলেন, ‘নাটোরের কাঁচাগোল্লা জিআই পণ্যের স্বীকৃতি পাওয়ায় আমি আনন্দিত। এজন্য বেশি কাজ করেছিলেন তৎকালীন অতিরিক্ত জেলা প্রশাসক নাদিম সারোয়ার।’

নাটোরের ঐতিহ্যবাহী মিষ্টি, এই কাঁচাগোল্লার মূল কারিগর ছিলেন মধুসূদন পাল। বর্তমানে তিনি বেঁচে নেই। তবে তাঁর সেই অনবদ্য সৃষ্টি এখনো রয়েছে স্বমহিমায়। তাই কাঁচাগোল্লার কদর ও নামডাক আজ দেশের গণ্ডি বিদেশেও। জানলে অবাক হবেন অর্ধ বঙ্গেশ্বরীখ্যাত নাটোরের রাণী ভবানীর প্রিয় খাবারের তালিকায় ছিল এই মিষ্টি।

জানা গেছে, গত ৩০ মার্চ এফিডেভিটের মাধ্যমে শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের (ডিপিডিটি) মাধ্যমে নাটোরের কাঁচাগোল্লার জিআই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়।