সময়ের জনমাধ্যম

তোশাখানা মামলায় তিন বছরের কারাদণ্ড ইমরান খানের

প্রধানমন্ত্রী থাকাকালে পাওয়া উপহার রাষ্ট্রীয় তোশাখানায় জমা না দিয়ে বিক্রির অভিযোগে ইমরান খানের বিরুদ্ধে মামলা করেছিলো পাকিস্তান নির্বাচন কমিশন। সেই মামলার রায় হয়েছে আজ। অভিযোগ প্রমাণিত হওয়ায়, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খানকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

শনিবার ইসলামাবাদের একটি আদালত এ রায় দেন। সেই সাথে ইমরান খানকে এক লাখ রুপি জরিমানাও করা হয়েছে। মামলার রায়ের সময় অতিরিক্ত জেলা ও দায়রা জজ হুমায়ুন দিলাওয়ার বলেন, সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতিচর্চার’ অভিযোগ প্রমাণিত হয়েছে। পাশাপাশি ইমরান খান ইচ্ছাকৃতভাবে নির্বাচন কমিশনে ভুয়া কাগজপত্র জমা দিয়েছেন বলে জানান বিচারক। আর সে কারণে নির্বাচন আইনের ১৭৪ ধারায় পিটিআইয়ের প্রধানের বিরুদ্ধে তিন বছরের কারাদণ্ডাদেশ দেয়া হয়।

শাস্তি কার্যকর করতে দ্রুতই মামলার রায়ের কপি ইসলামাবাদের পুলিশপ্রধানের কাছে পাঠানো হবে বলে জানিয়েছে বিচারক। আর ইসলামাবাদ পুলিশ জানায়, রায়ের কপি হাতে পেলেও ইমরান খানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। রায় ঘোষণার সময় ইমরান খান ও তার আইনজীবীদের কেউই উপস্থিত ছিলেন না। মামলার শুনানির আগে আজ আদালত চত্বরে নিরাপত্তা জোরদার করা হয়।

গত ১০ মে এই তোশাখানা মামলায় অভিযুক্ত করা হয় ইমরান খানকে। ক্ষমতায় থাকা অবস্থায় দুর্নীতি ও বিভিন্ন কারণে ইমরানের বিরুদ্ধে ৩৭টি মামলা করা হয়েছে।