সময়ের জনমাধ্যম

ঢাকা–১৭ আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ চলছে

ঢাকা–১৭ সংসদীয় আসনের উপনির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। সোমবার সকাল আটটা থেকে ভোট শুরু হয়, চলবে বিকেল চারটা পর্যন্ত। এই আসনের ভোটাররা কাগজের ব্যালটে ভোট দিচ্ছেন। দেশের বড় রাজনৈতিক দল বিএনপি এ নির্বাচনে তাদের প্রার্থী দেয়নি।

এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন আটজন। এরমধ্যে দলীয় প্রার্থী হলেন আওয়ামী লীগের মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান, জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান, তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের রেজাউল ইসলাম স্বপন ও বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের আকবর হোসেন।

ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত এ আসন। এতে ভোটার রয়েছেন তিন লাখ ২৫ হাজার ২০৫ জন। এর মধ্যে নারী ভোটার এক লাখ ৫৩ হাজার ৫৮০। ১২৪টি কেন্দ্রের ৬০৫টি কক্ষে ভোট গ্রহণ করা হচ্ছে। প্রতিটি ভোটকেন্দ্রে স্থাপন করা হয়েছে সিসিটিভি ক্যামেরা। নির্বাচন কমিশন ভবন থেকে সিসিটিভি ক্যামেরায় ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করছেন নির্বাচন কমিশনাররা।

নির্বাচনের বিষয়ে কোনও চ্যালেঞ্জ নেই দাবি করে নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, ‘আশা করি সুষ্ঠু ও সুন্দরভাবে নির্বাচন হবে।’

ইসি জানিয়েছে, আজ দেশের বিভিন্ন জায়গায় ৭৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বিভিন্ন পদে নির্বাচন হচ্ছে।

এদিকে, ভোট উপলক্ষে ঢাকা-১৭ আসনের নির্বাচনী এলাকায় আজ সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া শনিবার মধ্যরাত থেকে সেখানে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। রোববার মধ্যরাত থেকে নিষিদ্ধ রয়েছে বাস, ট্রাক, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, প্রাইভেটকার, ইজিবাইক চলাচল।