সময়ের জনমাধ্যম

ঢাকা আসছেন মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি

আগামী সপ্তাহে ঢাকায় আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার। তার এই সফরে জাতীয় নির্বাচন গুরুত্ব পাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তা‌হিক ব্রিফিংয়ে সাংবা‌দিকদের এ তথ্য জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি মূলত দু‌টি ইস্যুতে আলোচনা করতে বাংলাদেশে আসবেন। এক‌টি হলো, রো‌হিঙ্গা সমস্যা এবং অন্যটি জাতীয় নির্বাচন। এছাড়া উভয়পক্ষ পারস্প‌রিক স্বার্থ সং‌শ্লিষ্ট বিষ‌য়ে আলোচনা করবে।

মোমেন বলেন, যুক্তরাষ্ট্র বাংলা‌দে‌শে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দখেতে চায়। আমরাও অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার বিষ‌য়ে প্রতিশ্রু‌তিবদ্ধ। কিন্তু সরকার চাইলেই ভায়োলেন্স ছাড়া সুষ্ঠু নির্বাচনের বিষয়ে প্রতিশ্রু‌তি দিতে পা‌রে না। এটার জন্য সব দ‌লের দা‌য়িত্ব র‌য়ে‌ছে। সবার আন্তরিকতা থাক‌লে ভায়োলেন্স ছাড়া নির্বাচন করা সম্ভব।

কল‌ম্বো‌তে বুধবার ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওরা) ২৩তম মন্ত্রী পর্যায়ের বৈঠকের ফাঁকে ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিনের সঙ্গে সাক্ষাৎ হয় ড. মোমেনের।

সাক্ষাতে আলোচনার বিষয়ে মোমেন বলেন, তার সঙ্গে খুব ভালো আলাপ হয়েছে। নির্বাচন, মানবাধিকার ইস্যুসহ নানা বিষয়ে আলাপ হয়েছে। তা‌কে, নির্বাচ‌নের প্রস্তুতির বিষ‌য়ে বলেছি। সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যেসব পদক্ষেপ নিয়েছে তা তুলে ধরেছি।

২০২২ সা‌লের নভেম্বরে প্রথম ঢাকা সফ‌র করেন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার। সব‌শেষ, গত বছ‌রের মে মা‌সে ঢাকায় ভারত মহাসাগরীয় সম্মেলনে যোগ দি‌তে ঢাকায় এসেছিলেন আফরিন।

আফরিন যুক্তরাষ্ট্রের নেপাল, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ভুটান ও মালদ্বীপের জন্য দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর (এসসিএ) পাশাপাশি নিরাপত্তা ও ট্রান্সন্যাশনাল অ্যাফেয়ার্স অফিসের একজন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির দা‌য়িত্ব পালন করেছেন।