সময়ের জনমাধ্যম

ঢাকায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন সমন্বয়ক নেফিউ

তিনদিনের সফরে রোববার (৬ আগস্ট) সকালে ঢাকায় এসেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগের সমন্বয়ক রিচার্ড নেফিউ। পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তার সফরে দুর্নীতি দমন ও অর্থপাচার বন্ধে সহযোগিতা নিয়ে আলোচনা করবে দুই দেশ।

মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, ঢাকা সফরকালে নেফিউর দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ও পররাষ্ট্র সচিবসহ দুর্নীতি দমন এবং অর্থপাচার নিয়ে কাজ করা সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

এদিকে, চলতি মাসের মাঝামাঝিতে ঢাকায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিরক্ষা সংলাপ হতে যাচ্ছে। সংলাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রের ইন্দো প্যাসিফিক কমান্ডের কৌশলগত পরিকল্পনা ও নীতিবিষয়ক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল টমাস জেমস ঢাকায় আসার কথা রয়েছে।

এছাড়া বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতার রূপরেখা চুক্তি (টিকফা) সংক্রান্ত পরিষদের বৈঠকে যোগ দিতে সেপ্টেম্বরের প্রথমার্ধে মার্কিন বাণিজ্য দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া-বিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ ঢাকায় আসার কথা রয়েছে।

গত বছরের জুলাই মাসে নেফিউকে পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমনবিষয়ক সমন্বয়ক হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর আগে, তিনি দেশটির সরকারি ও বেসরকারি বৈশ্বিক দুর্নীতি দমন বিষয়ক সমন্বয়কের কাজ করেছেন।