সময়ের জনমাধ্যম

ডা. জাফরুল্লাহ’র স্বপ্ন পূরণে কাজ করছে গবি

গণ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরীর স্বপ্নগুলো ধীরে ধীরে বাস্তবায়ন করা হচ্ছে। আগামী পাঁচ বছরের মধ্যে এই বিশ্ববিদ্যালয়কে দেশের শীর্ষ পাঁচটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দেখতে চাই। এজন্য শিক্ষকদের আরও কাজ করতে হবে। এমন মন্তব্য করেছেন গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস তাসাদ্দেক আহমেদ। 

রোববার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে গণ বিশ্ববিদ্যালয়ের রজত জয়ন্তী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘আজকে ডা. জাফরুল্লাহ চৌধুরী স্যারকে খুব মনে পড়ছে, গতবছর এই দিনে স্যার এই ক্যাম্পাসে অসুস্থ থাকা অবস্থায় এসেছিলেন। স্যার এই বিশ্ববিদ্যালয়কে নিয়ে অনেক পরিকল্পনা করেছিলেন যার সব তিনি বাস্তবায়ন করে যেতে পারেননি।’

অনুষ্ঠানে ট্রেজারার অধ্যাপক মোঃ সিরাজুল ইসলাম বলেন, ডাঃ জাফরুল্লাহ চৌধুরী স্যারের আত্মার মাগফেরাত কামনা করি। যতগুলো মিটিং এ জাফরুল্লাহ স্যার এর সাথে ছিলাম তিনি বলতেন গণ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ডেভলপমেন্ট করতে হবে। তাই আমার বক্তব্যে সর্বদা একাডেমিক উন্নয়ন নিয়ে কথা বলি।

তিনি আরও বলেন, শিক্ষকদের গবেষণার মান বৃদ্ধির জন্য ডিন কমিটি গঠন করে ফান্ডসহ যথাযথ ব্যাবস্থা গ্রহণ করেছি। বিশ্ববিদ্যালয়কে র‍্যাগিংমুক্ত রাখতে ছাত্রছাত্রীদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল করিম বলেন, জাফরউল্লাহ স্যারের আদর্শকে পুঁজি করে আমাদের এগিয়ে যেতে হবে এবং এই প্রতিষ্ঠানকে সবার জন্য একটি লক্ষ্যে পৌঁছানোর মডেল হিসেবে তৈরি করতে হবে। তাহলে স্যার যে স্বপ্ন দেখেছিল তা একটি করে বাস্তবায়ন হবে।

গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন বলেন, ডা. জাফরউল্লাহ স্যারের অনেক স্বপ্ন ছিল এই বিশ্ববিদ্যালয় নিয়ে। করোনা পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয় একটি সংকটপূর্ণ সময় পার করে সেখান থেকে আমরা ঘুরে দাঁড়িয়েছি। সবাইকে সাথে নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে ছাত্র-শিক্ষক সম্পর্ক আরো বৃদ্ধি করতে হবে, একটা বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে হবে এটি খুবই গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও শিক্ষক- শিক্ষার্থীরা।