সময়ের জনমাধ্যম

টেস্টে ফিরছে নিরপেক্ষ আম্পায়ার

বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে ক্রীড়াক্ষেত্রে অনেক কিছুতেই পরিবর্তন আনতে হয়েছিলো। সেই ছোঁয়া লেগেছিলো ক্রিকেটেও। করোনার প্রাদুর্ভাবের কারণে অনেক প্রচলিত নিয়মে বদল আনতে হয়েছিল আইসিসিকে। ভ্রমণ জটিলতা ও স্বাস্থ্য সুরক্ষার কারণে
টেস্ট ম্যাচে দুজন নিরপেক্ষ আম্পায়ারের পরিবর্তে একজন স্বাগতিক আম্পায়ার রাখার সিদ্ধান্ত নিয়েছিলো ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। তবে মহামারি পেরিয়ে আবার আগের নিয়মে ফিরছে বিষয়টি। বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ দিয়ে আবারো নিরপেক্ষ আম্পায়ার দেখা যাবে টেস্টে।

বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে স্থানীয় কোন আম্পায়ার অন ফিল্ড দায়িত্বে হিসেবে থাকছেন না। মাঠের আম্পায়ার হিসেবে থাকবেন নিউজিল্যান্ডের ক্রিস ব্রাউন আর অস্ট্রেলিয়ার পল রাইফেল। আর ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন ইংল্যান্ডের ক্রিস ব্রড। সর্বশেষ আইসিসি সভায় এই ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ার পর এই ম্যাচ দিয়ে তা বাস্তবায়ন হচ্ছে।

গত এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টে পাকিস্তানের আলিম দারের সঙ্গে অনফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছিলেন বাংলাদেশের শরফোদৌলা ইবনে শহীদ সৈকত। তবে মিরপুর টেস্টে দিয়ে আবার পুরোনো নিয়মেই ফিরছে আম্পায়ারিং।