সময়ের জনমাধ্যম

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য টাইগার স্কোয়াড ঘোষণা

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে জুন মাসব্যাপী চলবে আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের বৈশ্বিক আসর। এতে অংশগ্রহণকারী বেশিরভাগ দেশ নিজেদের বিশ্বকাপ নিজেদের স্কোয়াড ঘোষণা করে শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত হয়ে পড়লেও অপেক্ষা বাড়ছিল বাংলাদেশের স্কোয়াড ঘোষণা নিয়ে। অবশেষে বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি।

মঙ্গলবার (১৪ মে) দুপুরে ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে বিসিবি। ইনজুরির কারণে তাসকিন আহমেদকে নিয়ে শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত স্কোয়াডে রাখা হয়েছে তাকে। টাইগারদের পেস বোলিং লাইনআপকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি বিশ্বকাপে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করবেন এই পেসার। যথারীতি অধিনায়কের দায়িত্ব পালন করবেন দলের নিয়মিত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

দলে আরও আছেন আরেক গতি তারকা তানজিম হাসান সাকিবও। অফর্মের জিম্বাবুয়ের বিরুদ্ধে শেষ দুই ম্যাচের একাদশ থেকে বাদ পড়লেও বিশ্বকাপের ১৫ সদস্যের দলে জায়গা পেয়েছেন লিটন দাসও। এছাড়া ট্রাভেলিং রিজার্ভ হিসেবে টাইগারদের সফরসঙ্গী হবেন হাসান মাহমুদ ও আফিফ হোসেন।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে দলে ফিরেছিলেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। নিয়মিত ব্রেকথ্রু দিলেও পুরো সিরিজেই খরুচে বোলিং করেছেন এই পেসার। টিম ম্যানেজমেন্টের আস্থা অর্জনে ব্যর্থ হওয়ায় বিশ্বকাপের দলে জায়গা হয়নি তার। গত বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজে খারাপ করায় বাদ পড়েছিলেন সাইফউদ্দিন। এবারও একই ঘটনা ঘটল। তাকে পেছনে ফেলে জায়গা করে নিয়েছেন তানজিম সাকিব।

সাইফউদ্দিনের বাদ পড়া ও তানজিম সাকিবের জায়গা পাওয়ার বিষয়ে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘তানজিম সাকিবকে শ্রীলঙ্কা সিরিজেও আমরা পর্যবেক্ষণ করেছি। সাইফউদ্দিনের ব্যাটিং প্লাস ডেথ ওভারে বোলিং আরো ইমপ্রুভ করতে হবে।’

দল ঘোষণা করা হলেও আগামী ২৪ জুন পর্যন্ত আইসিসির অনুমোদন ছাড়াই পরিবর্তন আনা যাবে বিশ্বকাপের দলে। তবে এরপর দলে কোনো ইনজুরিজনিত সমস্যা বা অপরিহার্য পরিবর্তন দরকার পড়লে আইসিসির অনুমতি সাপেক্ষে পরিবর্তন করা যাবে।

বিশ্বকাপের আগে অন্যতম স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের প্রস্তুতি সিরিজ খেলতে আগামী ১৫ মে রাতেই দেশ ছাড়বে বিশ্বকাপের জন্য ঘোষিত স্কোয়াড। সেই সিরিজের পর ভারতের বিপক্ষে বিশ্বকাপের অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

বাংলাদেশ স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী (উইকেটকিপার), রিশাদ হোসেন, শেখ মেহেদী হাসান, তানভীর ইসলাম, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ এবং তানজিম হাসান সাকিব।

ট্রাভেলিং রিজার্ভ: হাসান মাহমুদ এবং আফিফ হোসেন।