সময়ের জনমাধ্যম

ঝুঁকিপূর্ণ ভবনে মাদারীপুর সরকারি কলেজ শিক্ষার্থীদের বসবাস

মাদারীপুর সরকারি কলেজ ছাত্রাবাসটি বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। এরইমধ্যে ভবনটিকে ঝুঁকিপূর্ণ বলে ঘোষণা করেছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। তবে বিকল্প ব্যবস্থা না থাকায় বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে সেখানেই বসবাস করতে হচ্ছে দুই শতাধিক শিক্ষার্থীকে। যদিও শীঘ্রই নতুন হোস্টেল ভবন নির্মাণ করার আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ।

সরেজমিনে দেখা গেছে, ছাত্রাবাসটির চার তলা ভবনের অধিকাংশ জায়গায় বড় বড় ফাটল, ছাদ ও বিমের পলেস্তারা খুলে পড়েছে, বেরিয়ে গেছে রড়। বাথরুমের পাইপ দিয়ে পড়ছে নোংরা পানি।

১৯৮৫ সালের নির্মাণ করা ছাত্রাবাসটিকে ২০১৩ সালে মৌখিকভাবে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে সরকার। পরে মেরামতের মাধ্যমে আরও কিছুদিন ব্যবহারের উপযোগী করে তোলা হয়। তবে চলতি বছরের শুরুতে মাদারীপুর শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ছাত্রাবাসটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে রেড নোটিশ টানিয়ে দেয়।

ছাত্রাবাসে থাকা অজিত সরকার বলেন, পুরাতন হোস্টেল পরিত্যক্ত ভবন আমাদের ঝুঁকিপূর্ণ, আমরা ভয়ে ভয়ে থাকি।
শিক্ষার্থী আশিক বলেন, আমরা জীবনের ঝুঁকি নিয়ে এখানে থাকি। শিক্ষার্থী জিতু জানালেন, সরকারের কাছে নিবেদন যাতে এই ভবনটি নতুন করে নির্মাণ করা হয়। এই ঝুঁকিটা যাতে না থাকে।

হোস্টেল সুপার মো: সাইদুর রহমান বলেন, আমি মাদারীপুর শিক্ষা প্রকৌশল বিভাগে অধ্যক্ষের মাধ্যমে চিঠি দিয়ে অফিস আদেশের ব্যবস্থা করি। তারা এসে পরিদর্শন করে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে। তাদের নির্দেশানুযায়ী আমি লাল ব্যানার হোস্টেলে টানিয়ে দিয়েছি।

এ বিষয়ে অধ্যক্ষ প্রফেসর মো: জামান মিয়া বলেন, ‘আমি এক’শ শয্যা বিশিষ্ট একটি ছাত্র হোস্টেলের দাবি করেছি। সেই দরখাস্তটি শিক্ষা প্রকৌলশ অধিদপ্তর গ্রহণ করেছে। তারা বলেছে খুব দ্রুত এটি পাশ হয়ে আসবে।