সময়ের জনমাধ্যম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটের ফল প্রকাশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের তিনটি ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। ইউনিটগুলো হলো বি, সি ও ই।

মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সমাজবিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিট, চারুকলা বিভাগ এবং নাটক ও নাট্যতত্ত্ব বিভাগভুক্ত ‘সি-১’ ইউনিট, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট এবং কলা ও মানবিক অনুষদভুক্ত ‘সি’ ইউনিট এবং বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘ই’ ইউনিটের ফলাফলের মেধাতালিকা প্রকাশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে দেয়া তথ্যমতে, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট এবং কলা ও মানবিক অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষায় মোট ৩৮৮টি আসনের বিপরীতে  অংশগ্রহণ করা ৩২ হাজার ৫১০ জন পরিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১৮ হাজার ৬৯০ জন। এই ইউনিটে ৫৭.৫ শতাংশ পরিক্ষার্থী কৃতকার্য হয়েছেন।

আইন অনুষদ এবং সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষায় ৩৮৬টি আসনের বিপরীতে অংশগ্রহণ করা ৪১ হাজার ৪৭৮ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৩১ হাজার ৭২৮ জন। এ হিসেবে ৩০.৭৭ শতাংশ শিক্ষার্থী কৃতকার্য হয়েছেন।

বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘ই’ ইউনিটের পরীক্ষায় ২০০টি আসনের বিপরীতে অংশগ্রহণ করা ১৩ হাজার ৩৯১ জন শিক্ষার্থীর মধ্যে ৫,৩৫৬ জন উত্তীর্ণ হয়েছেন। এই ইউনিটে পাশের হার ৪০ শতাংশ।

গত ১৮ জুন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) শ্রেণির ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়। ওইদিন আইবিএ-জেইউ, ‘সি’, ‘সি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরদিন ১৯ জুন ‘বি’ ও ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। একইদিন বিকেল পাঁচটায় আইবিএ-জেইউ এর ফলাফল প্রকাশিত হয়।

এদিকে, মঙ্গলবার ছয়টি শিফটে ‘এ’ ইউনিটভুক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে শিক্ষার্থীর উপস্থিতির হার ছিল প্রায় ৭০ থেকে ৭৫ শতাংশ।