সময়ের জনমাধ্যম

জাবির যৌন নিপীড়ক শিক্ষকের বিচার দাবিতে বিক্ষোভ

যৌন নিপীড়নে অভিযুক্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহমুদুর রহমান জনির দ্রত বিচারসহ তিন দাবিতে বিক্ষোভ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। রোববার বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবন সংলগ্ন মুরাদ চত্ত্বর থেকে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের প্রধান সড়কগুলো ঘুরে নতুন রেজিস্ট্রার ভবনের সামনে গিয়ে শেষ হয়। মিছিল শেষে শিক্ষার্থীরা উপাচার্য বরাবর তিনটি দাবি সম্বলিত স্মারকলিপি দেন।

তাদের দাবি সমূহ হলো- সত্যতা যাচাই কমিটির তদন্ত প্রতিবেদনে স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিশ্চিত করতে হবে, দায়মুক্তিপত্রের ঘটনায় প্রশাসনের সংশ্লিষ্টতার অভিযোগের প্রেক্ষিতে উপযুক্ত তদন্ত নিশ্চিত করতে হবে এবং শিক্ষার্থীদের অংশগ্রহণ সাপেক্ষে এক মাসের মধ্যে শিক্ষক মূল্যায়ণ পদ্ধতির নীতিমালা তৈরি করতে হবে।

গত বছরের ২২ নভেম্বর  সংবাদ মাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিস্ক ইন্সটিটিউটের শিক্ষক ও সাবেক জাবি ছাত্রলীগ সভাপতি মাহমুদুর রহমানের নিজ বিভাগের শিক্ষার্থীর সাথে যৌন সম্পর্ক স্থাপনের একটি অডিও কল রেকর্ড ফাঁস হয়। পরবর্তীতে ভুক্তভোগী শিক্ষার্থীকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করা, তার পরীক্ষার পরীক্ষক হওয়া, একাডেমিক অনিয়মের অভিযোগ ওঠে ওই শিক্ষকের বিরুদ্ধে। এরপর প্রভাব খাটিয়ে জোরপূর্বক ভুক্তভোগী শিক্ষার্থীকে দিয়ে দায়মুক্তিপত্র লেখানোর অভিযোগ প্রকাশ পায় গণমাধ্যমে।