সময়ের জনমাধ্যম

জনবলের ঘাটতিই স্বাস্থ্যখাতের উন্নয়নে বড় চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী

জনবলের ঘাটতিকেই স্বাস্থ্যখাতের উন্নয়নে সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সোমবার (৬ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, এটা ঘাটতি মেটাতে সময়ের প্রয়োজন। আগে হাসপাতালে ৩০ হাজার শয্যা ছিল, এখন ৭০ হাজার হয়েছে। এগুলোকে পরিচালনা করতে হয়, মেডিকেল কলেজসহ নতুন নতুন প্রতিষ্ঠান তৈরি হচ্ছে। এসব প্রতিষ্ঠানের জন্য প্রশিক্ষিত জনবল দরকার, এটার ঘাটতি আছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্বের প্রথম দেশ হিসেবে বাংলাদেশকে কালাজ্বরমুক্ত ঘোষণা করা হয়েছে। গত ৩০ অক্টোবর আনুষ্ঠানিকভাবে কালাজ্বরমুক্ত দেশ হিসেবে বাংলাদেশকে সনদ প্রদান করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দেশে ফাইলেরিয়া বা গোদ রোগ নির্মূলেও বাংলাদেশের অর্জন বিরাট।

জাহিদ মালেক বলেন, জেলা-উপজেলা হাসপাতালগুলোতে অনেক উন্নতি হয়েছে। মেডিকেল কলেজ ৫টি থেকে ৩৭টি হয়েছে। আইসিইউয়ের সংখ্যা ৫০০ থেকে ১৫০০ হয়েছে। বাংলাদেশে ওষুধের কোনও অভাব নেই। বাংলাদেশের ওষুধ এখন রপ্তানি হয়। ১২০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন বসানো আছে। অক্সিজেন প্ল্যান্ট বসানো আছে। ফলে করোনা নিয়ন্ত্রণে আমরা এশিয়ার মধ্যে প্রথম স্থান অধিকার করেছি,’ যোগ করেন তিনি।

এসময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদকে অভিনন্দন জানান স্বাস্থ্যমন্ত্রী।