সময়ের জনমাধ্যম

চিলমারীতে অষ্টমীর পূণ্য স্নানে লাখো মানুষের ঢল

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদের তীরে অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় সনাতন ধর্মাবলম্বীদের মিলনমেলা। হিন্দু ধর্মাবলম্বীদের পূণ্য স্নান উপলক্ষে লাখো পূণ্যার্থীর ঢল নামে। ঐতিহ্যবাহী এই আয়োজন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সবরকম প্রস্তুতি নিয়েছিল উপজেলা প্রশাসন ও স্নান উৎসব কমিটির।

জনশ্রুতি আছে, প্রায় চারশো বছর ধরে চৈত্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে এ পূণ্যস্নান উৎসব পালন করেন হিন্দু ধর্মাবলম্বীরা। কুড়িগ্রামের চিলমারীর ব্রহ্মপুত্র নদের এই স্থানটিকে তারা তীর্থস্থান হিসেবে বিশ্বাস করেন। তাদের মতে, এই স্নানের মাধ্যমে তাদের পাপ মোচন হয়। তাই দেশ বিদেশের লাখো পূণ্যার্থীর প্রতিবছর ব্রহ্মপুত্রের এই স্থানে স্নান করতে আসেন।

অষ্টমীর স্নান উপলক্ষে চিলমারীর উৎসবের জনপদে পরিণত হয়েছে। এই সময় দূর দূরান্ত থেকে আত্মীয় স্বজনরা আসে হিন্দু সম্প্রদায়ের মানুষদের বাড়িতে।

স্নান উৎসব কমিটি জানিয়েছে, এবছর অষ্টমী স্নান উপলক্ষে চিলমারীর ব্রহ্মপুত্র তীরের রমনা ঘাটের উত্তর পাশ থেকে রাজারভিটা হয়ে রুকুনুদৌলা সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত অষ্টমীর স্নান ঘাট হিসেবে নির্ধারণ করে প্রশাসন। অষ্টমীর স্নান উপলক্ষে ঘাট এলাকায় দিনব্যাপী মেলার আয়োজন করা হয়। মেলায় নানা রকম পণ্যের পসরা নিয়ে হাজির হন দোকানীরা।

স্নান উৎসব নির্বিঘ্ন করতে সবরকম নিরাপত্তার আয়োজন করে উপজেলা প্রশাসন। দূর-দূরান্ত থেকে আসা পূণ্যার্থীদের নিরাপত্তার জন্য পুলিশ, ও আনসার সদস্য ছাড়াও সেচ্ছাসেবী মোতায়েন করা হয়।

চিলমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুর রহমান বলেন, অষ্টমীর স্নান উপলক্ষে উপজেলা প্রশাসন সতর্ক রয়েছে। আনসার, পুলিশ ও স্থানীয় ইউপি চেয়ারম্যানদের সহযোগিতায় স্বেচ্ছাসেবক গ্রুপ তৈরি করে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হয়।

Reendex

Must see news