সময়ের জনমাধ্যম

খাজার সেঞ্চুরিতে পাল্টা জবাব অস্ট্রেলিয়ার

ইংল্যান্ড-অস্ট্রেলিয়া দুই চিরপ্রতিদ্বন্দ্বির লড়াই সবসময় ক্রিকেটপ্রেমীদের কোন না কোন রসদের যোগান দেয়। আর সেটি যদি হয় অ্যাশেজ সিরিজ, তাহলে তো কোন কথাই নেই। যার ব্যতয় ঘটেনি এজবাষ্টন টেস্টেও। এই ম্যাচ দিয়ে দুই দেশের মর্যাদাপূর্ণ ৫ টেস্টের অ্যাশেজ সিরিজের শুরু হয়েছে। সেখানে মূলধারার টেস্ট খেলে ইংল্যান্ডের আক্রমণাত্নক বাজবলের জবাব দিচ্ছে অস্ট্রেলিয়া।

ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালাম ও অধিনায়ক বেন স্টোকস টেস্ট ক্রিকেটের ধরণটাই বদলে দিয়েছেন। রক্ষণাত্নক মনোভাব থেকে বেরিয়ে এসে আক্রমণাত্মক ও ফলকেন্দ্রিক ক্রিকেট খেলছে সাদা পোশাকেও। টেস্ট ক্রিকেটের প্রাণ ফেরাতে তাদের এই ভিন্ন পন্থা আনন্দ দিচ্ছে দর্শকদেরও। এজবাস্টন টেস্টের প্রথম দিনে আগে ব্যাটিং করে ৮ উইকেটে ৩৯৩ রান তুলে ইনিংস ঘোষণা করে সে বার্তাই দিয়েছে ইংল্যান্ড। তার জবাবে উসমান খাজার সেঞ্চুরিতে দ্বিতীয় দিনশেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৫ উইকেটে ৩১১ রান তুলেছে সফরকারিরা। পিছিয়ে আছে ৮২ রানে। হাতে ৫ উইকেট থাকায় তৃতীয় দিন লিডের আশা অজিদের।

প্রথম দিনের বিনা উইকেটে ১৪ রান নিয়ে দ্বিতীয় দিনের ব্যাটিং শুরু করে অস্ট্রেলিয়া। তবে খুব বেশিদূর এগোয় নি অজিদের উদ্বোধনী জুটি। ২৯ রানে ডেভিড ওয়ার্নারকে বোল্ড করে স্বাগতিকদের প্রথম সাফল্য এনে দেন স্টুয়ার্ট ব্রড। ওয়ার্নারের উইকেট তুলে নিয়ে রেকর্ড বইয়ে ঢুকে গেছেন ব্রড। টেস্টে নির্দিষ্ট কোন ব্যাটসম্যানের উইকেট শিকারের তালিকায় দশ নম্বরে উঠে এসেছেন এই ইংলিশ পেসার। এ নিয়ে টেস্টে ১৫তম বার ব্রডের শিকারে পরিণত হলেন ওয়ার্নার। পরের বলে মারনাস লাবুশেনকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরি করেন ব্রড। আর টেস্ট ক্যারিয়ারে প্রথমবার গোল্ডেন ডাকের তেতো স্বাদ পান লাবুশেন। থিতু হতে পারেননি স্টিভেন স্মিথও। স্টোকসের বলে এলবিডব্লুর ফাঁদে পড়েন স্মিথ। রিভিউ নিয়েও লাভ হয়নি।

৬৭ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যাওয়া দলকে টেনে নেন খাজা ও ট্রাভিস হেড। দুজনের ৮১ রানের জুটি ভাঙেন অবসর থেকে টেস্টে ফেরা মঈন আলী। পরে ক্যামেরন গ্রিনের উইকেটও তুলে নেন এই অলরাউন্ডার। তবে উইকেট রক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারিকে নিয়ে দিনের বাকি সময়টা পার করে দেন খাজা। তুলে নেন ইংল্যান্ডের মাটিতে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি। দুজনের অবিচ্ছিন্ন ৯১ রানের জুটিতে অজিদের সংগ্রহ দাড়ায় ৫ উইকেটে ৩১১ রান। ১২৬ রানে খাজা ও ৫২ রানে অপরাজিত আছেন ক্যারি।