সময়ের জনমাধ্যম

কাশ্মীরে বিদ্রোহীদের গুলিতে তিন ভারতীয় সেনা নিহত

ভারত–নিয়ন্ত্রিত কাশ্মীরে দেশটির সেনাবাহিনীর সাথে বিদ্রোহীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এই ঘটনায় তিন ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানে গিয়ে সেনা সদস্যদের প্রাণহানির খবর নিশ্চিত করেছে কাশ্মীর পুলিশ। এ ঘটনায় জম্মু–কাশ্মীরে কেন্দ্রের শাসন প্রতিষ্ঠার চতুর্থ বর্ষপূর্তির জন্য কাশ্মীরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

কাশ্মীর পুলিশ জানায়, ভারত–নিয়ন্ত্রিত কাশ্মীরের দক্ষিণাঞ্চলের হালান উপত্যকার জঙ্গলে সশস্ত্র বিদ্রোহীদের বিরুদ্ধে গতকাল অভিযানে নামে ভারতীয় সেনাবাহিনীর একটি টহল দল। রাতে দুই পক্ষের গোলাগুলি হয়। এ সময় সেনাবাহিনীর তিন সদস্য গুলিবিদ্ধ হন। পরে তাঁদের মৃত্যু হয়। সশস্ত্র বিদ্রোহীদের সন্ধানে হালানের জঙ্গলে অভিযান অব্যাহত রেখেছে ভারতীয় সেনাবাহিনী।

২০১৯ সালে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে সেখান কেন্দ্রীয় সরকারের শাসন শুরু হয়। এরপর থেকে স্থানীয় সশস্ত্র বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে নিয়মিতই সংঘর্ষের ঘটনা ঘটে আসছে। এসব সংঘর্ষে প্রায় ৯০০ মানুষের প্রাণহানি হয়েছে। তাঁদের মধ্যে ভারতের নিরাপত্তা বাহিনীর ১৪৪ সদস্যও রয়েছেন। দুই পক্ষের সংঘর্ষে বেসামরিক নাগরিক, সরকারি বাহিনীর সদস্য এবং বিদ্রোহীসহ চলতি বছরে এখন পর্যন্ত অন্তত ৬৩ জনের মৃত্যু হয়েছে।

এদিকে, জম্মু–কাশ্মীরে কেন্দ্রের শাসন প্রতিষ্ঠার চতুর্থ বর্ষপূর্তি আজ। রাজ্যটির বিশেষ মর্যাদা স্থগিত করার বর্ষপূর্তিতে কাশ্মীরে বড় ধরনের বিক্ষোভের আশঙ্কা করা হচ্ছে। শ্রীনগরের বাণিজ্যিক কেন্দ্র ও বিভিন্ন জেলায় বাড়তি পুলিশ ও আধা সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। বন্ধ রয়েছে শ্রীনগরের দোকানপাটও। তবে প্রশাসনের পক্ষ থেকে স্থানীয় রাজনৈতিক দলকে বিক্ষোভ করার অনুমতি দেওয়া হয়নি। উল্টো রাতের অন্ধকারে পিপলস ডেমোক্রেটিক পার্টির অনেক নেতাকে আটক করার অভিযোগ উঠেছে। তবে এ বিষয়ে কোন মন্তব্য করেনি কাশ্মীর পুলিশ।