সময়ের জনমাধ্যম

কপ-২৮ সম্মেলনের আগেই দেশের জলবায়ু ক্ষয়ক্ষতি নিরূপণের সুপারিশ

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ৩০ নভেম্বর থেকে জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলন শুরু হওয়ার কথা রয়েছে। ১২ ডিসেম্বর পর্যন্ত এই সম্মেলন অনুষ্ঠিত হবে। কিন্তু এর আগেই জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশে সম্ভাব্য ক্ষয়ক্ষতি সরকারকে নিরূপণের সুপারিশ করেছে বাংলাদেশ জাতীয় সংসদের পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

এ নিয়ে গত ১৭ অক্টোবর জাতীয় সংসদ ভবনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদীয় স্থায়ী কমিটির ৪১তম সভায় এ সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটি ২৮তম কনফারেন্স অব দ্য পার্টিজের (কপ-২৮) আগেই জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের সম্ভাব্য ক্ষয়ক্ষতির হিসাব করে একটি তালিকা তৈরি করতে মন্ত্রণালয়কে বলেছে।

এছাড়া, ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়া ও ভিয়েতনামের মতো বাংলাদেশের রাবারকে কৃষিপণ্য হিসেবে ঘোষণার সুপারিশ করা হয়।

আগামী ১০ বছরের মধ্যে যেসব রাবার বাগানের জীবনচক্র বিলুপ্ত হতে পারে, সেসব স্থানের হালনাগাদ তালিকা প্রণয়ন এবং দেশের সরকারি ও বেসরকারি রাবার বাগানের হালনাগাদ তালিকা আগামী বৈঠকে উপস্থাপনকরতে বলা হয়েছে। বৈঠকে পদ্মা ব্যাংক লিমিটেডে এফডিআর হিসেবে থাকা জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের ৫৩৬ কোটি টাকা উদ্ধারে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্যও পরিবেশ মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

এ ছাড়া, কমিটি বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের গবেষণা কার্যক্রম জোরদারে বাজেট বাড়ানোর জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

কমিটির সদস্য পরিবেশ ও বন উপমন্ত্রী হাবিবুন নাহার এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশ নেন। এ সময় মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সংস্থা ও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।