সময়ের জনমাধ্যম

ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা ২৮৮

ভারতের ওড়িশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮৮ জনে। স্থানীয় ফায়ার সার্ভিসের মহাপরিচালক সুধাংশু সারেঙ্গি বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য নিশ্চিত করেছেন। উদ্ধারকাজ চলছে উল্লেখ করে তিনি আরও জানান, দুর্ঘটনায় আহত অনেকের অবস্থা গুরুতর। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান তিনি।

দুর্ঘটনায় ৮৫০ জনের বেশি আহত হয়েছেন বলেও জানিয়েছে এএফপি। শুক্রবার রাতে ভারতের পূর্বাঞ্চলের ওড়িশা রাজ্যের বালাসোর এলাকার কাছে তিনটি ট্রেনের সংঘর্ষে এই দুর্ঘটনা ঘটে। ওড়িশার রাজধানী ভুবনেশ্বর থেকে দুর্ঘটনাস্থল ২০০ কিলোমিটার দূরে। দুর্ঘটনার পরই উদ্ধারকারীরা দুমড়েমুচড়ে যাওয়া ট্রেনের বগিতে আটকে পড়া ব্যক্তিদের উদ্ধারের কাজ শুরু করেন।

ওড়িশার মুখ্যসচিব প্রদীপ জেনার বরাত দিয়ে এনডিটিভির খবরে আরও বলা হয়েছে, আহত ৮৫০ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে। উদ্ধারকাজ ও হতাহত ব্যক্তিদের চিকিৎসাকেই এখন সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

দুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া একজন ব্যক্তি স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, দুর্ঘটনার সময় তিনি ঘুমাচ্ছিলেন। যখন ঘুম ভাঙে, তখন তিনি দেখেন, চারপাশে অনেকের মধ্যে তিনি আটকে পড়ে আছেন। হামাগুড়ি দিয়ে তিনি বগি থেকে বের হয়ে আসেন। তিনি হাত ও গলায় আঘাত পেয়েছেন বলে জানান।

রেলওয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাতে হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, কলকাতাগামী বেঙ্গালুরু-হাওড়া সুপার ফাস্ট এক্সপ্রেস ট্রেনটি ডাউন লাইনে ছিল। সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে ওড়িশার বাহাঙ্গাবাজার এলাকায় এই ট্রেনের কয়েকটি বগি লাইনচ্যুত হয়। এর মিনিট পাঁচেক পর আপ লাইন দিয়ে ওই এলাকা পার হচ্ছিল চেন্নাইগামী শালিমার-চেন্নাই সেন্ট্রাল করমন্ডল এক্সপ্রেস ট্রেনটি। হঠাৎ এই ট্রেনের কয়েকটি বগি লাইনচ্যুত হয়। এসময় পাশের একটি লাইনে আগে থেকেই দাঁড়িয়ে ছিল মালবাহী একটি ট্রেন।

করমন্ডল এক্সপ্রেস ট্রেনটি লাইনচ্যুত হয়ে প্রথমে বেঙ্গালুরু-হাওড়া সুপার ফাস্ট এক্সপ্রেসের কয়েকটি বগিতে আঘাত করে। পরে করমন্ডল এক্সপ্রেস ট্রেনের কয়েকটি বগি আগে থেকে দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনের ওপর গিয়ে আছড়ে পড়ে।