সময়ের জনমাধ্যম

এমবাপ্পের বাজারমূল্য কত?

পিএসজির সাথে চুক্তির মেয়াদ শেষ হতে আরও এক বছর বাকি। তবে গতকাল বোমাটা ফাটিয়েছে ফ্রান্সের সংবাদমাধ্যম ‘লেকিপ’। কিলিয়ান এমবাপ্পে নাকি পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ আর বাড়াতে চান না। আর এমবাপ্পে সেটি না করলে তাঁকেও ধরে রাখতে চায় না পিএসজি। ফলে ভালো প্রস্তাব পেলে এই গ্রীষ্মকালীন দলবদলেই তাঁকে বেচে দিতে চায় ফরাসি ক্লাবটি। আর তাতেই সরগরম হয়ে উঠেছে দলবদলের বাজার।

পিএসজি গত বছর মে মাসে এমবাপ্পের সঙ্গে দুই বছরের চুক্তি করেছিল। গত সোমবার এমবাপ্পে চিঠি দিয়ে পিএসজিকে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেন ২০২৪ সালের ৩০ জুনের পর আর চুক্তির মেয়াদ বাড়াবেন না তিনি। এমবাপ্পের এই পদক্ষেপ ভালোভাবে নেয়নি ক্লাবটি। তাই ফ্রী এজেন্ট হওয়ার আগেই তাকে ছেড়ে দিয়ে আর্থিকভাবে লাভবান হতে চায় ফরাসি জায়ান্টরা।

ফলে স্বভাবতই প্রশ্ন উঠেছে এমবাপ্পের বাজারমূল্য নিয়ে। ফুটবলের জনপ্রিয় ডেটাবেজ ট্রান্সফারমার্কেটের মতে এমবাপ্পের বর্তমান বাজারমূল্য ১৮ কোটি ইউরো। আর সিআইএস ফুটবল অবজারভেটরির হিসাবে তাঁর দাম ১৬ কোটি ৩২ লাখ ইউরো। এই মূল্য নির্ধারণের ক্ষেত্রে এমবাপ্পের বয়স, সম্ভাবনা, চুক্তির মেয়াদ ও ক্যারিয়ারের গ্রাফকে বিবেচনায় নেয়া হয়েছে। বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী গ্রীষ্মকালীন ১৮ থেকে ২০ কোটি ইউরোর মধ্যে বিক্রি করতে চায় পিএসজি।

২০১৭ সালে মোনাকো থেকে ধারে এমবাপ্পেকে নিয়ে এসেছিলো পিএসজি। পরের বছর ১৮ কোটি ইউরোয় তাকে কিনে নেয় ফরাসি জায়ান্টরা। এরপর থেকেই পিএসজির মধ্যমণি হয়ে ওঠেন ২৪ বছর বয়সী এই ফরাসি তারকা। দুই পক্ষের এই যাত্রা কতদূর যায়, সেটিই এখন দেখার অপেক্ষা।